দেশ

দাম কমছে দেশি মোটরসাইকেলের

By Baadshah

June 08, 2018

২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেটে স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেলের দাম কমতে পারে। গতকাল বৃহস্পতিবার সংসদে জাতীয় বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশীয় মোটরসাইকেল উৎপাদনে কর অব্যহতির প্রস্তাব দেন। এই প্রস্তাব গৃহীত হলে দেশে উৎপাদিত মোটরসাইকেলের দাম কমবে।

বাজেট বক্তব্যে তিনি বলেন, বিদেশি মোটর সাইকেলের উপর আমদানি নির্ভরতা কমিয়ে দেশিয় শিল্পের বিকাশ ও আমদানি বিকল্প হিসেবে এ পণ্যকে প্রতিষ্ঠিত করা এবং প্রতিযোগিতামূলক রপ্তানি বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে স্থানীয়ভাবে উৎপাদিত মোটর সাইকেল উৎপাদনকে ভ্যাট অব্যাহতি সুবিধা প্রদান করার প্রস্তাব করছি।

জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘পরিবহন খাতের উদীয়মান একটি উপখাত হলো মোটরসাইকেল উৎপাদন। দেশে ইতোমধ্যে ৩-৪ টি প্রতিষ্ঠান স্থানীয়ভাবে মোটরসাইকেল উৎপাদন শুরু করেছে। একটি প্রতিষ্ঠান স্বল্প পরিসরে তাদের উৎপাদিত মোটরসাইকেল রপ্তানিও শুরু করেছে।

অর্থমন্ত্রীর শুল্ক সুবিধা প্রস্তাবের মধ্যে আছে, মোল্ড রিলিজ প্রিপারেশন ১০ শতাংশ থেকে ৫ শতাংশে কমিয়ে আনা, একইভাবে অ্যাডহেসিভের শুল্ক ২৫ শতাংশ থেকে ৫ শতাংশে কমিয়ে আনা, ইলেকট্রিক ডিসচার্জিং মেশিন(ইডিএম) ফ্লুয়েড এর শুল্ক ১৫ শতাংশ থেকে ৫ শতাংশে নামিয়ে আনা। এছাড়াও এই খাতে ব্যবহৃত ফিনোলিক রেসিনের শুল্ক ১০ শতাংশ থেকে ৫ শতাংশে কমানোর প্রস্তাব করা হয়েছে।