ই-কমার্স

দারাজ ফুড ডেলিভারি র্স্টাটআপ হাংরিনাকি অধিগ্রহণ করলো

By Baadshah

March 04, 2021

জনপ্রিয় ফুড ডেলিভারি সেবাদাতা প্রতিষ্ঠান হাংরিনাকির সম্পত্তি অধিগ্রহণের মাধ্যমে নিজেদের র্কাযপরিসীমা সম্প্রসারণের ধারাবাহিকতায় নতুন সূচনা করলো আলীবাবা গ্রুপের অঙ্গ সংগঠন ও দেশের র্সববৃহ ই-কর্মাস প্ল্যাটর্ফম দারাজ । আজ রাজধানীর বিআইসিসি’তে দারাজ ও হাংরিনাকির যৌথভাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ অধিগ্রহণের ব্যাপারে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন দারাজ’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক এবং হাংরিনাকি’র প্রধান র্নিবাহী ও সহপ্রতিষ্ঠাতা এডি আহমেদ সহ উভয় প্রতিষ্ঠানের অন্যান্য উচ্চপদস্থ র্কমর্কতাবৃন্দ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, হাংরিনাকি’র অধিকাংশ স্থাবর এবং অস্থাবর সম্পত্তি দারাজ অধিগ্রহণ করেছে। তবে এর কারণে হাংরিনাকি’র র্বতমান ব্যবসায়িক র্কাযাবলীতে কোনো প্রভাব পড়বে না, র্অথা হাংরিনাকি’র সকল র্কমচারী ভবিষ্যতেও যথানিয়মে কাজ করে যাবেন।

উল্লেখ্য, সরাসরি দারাজের পরিচালনায় পৃথক ও স্বতন্ত্র ফুড প্ল্যাটর্ফম হিসেবে পরিচালিত হবে হাংরিনাকি।অনুষ্ঠানে দারাজের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোস্তাহিদল হক বলেন, ‘আমাদের ক্রেতাদের জন্য আমরা একটি ওয়ান স্টপ সল্যুশন হতে চাই। আর সে হিসেবেই আমরা স্বাভাবিক পদক্ষেপ হিসেবেই ফুড ডেলিভারি ব্যবসায় প্রবেশ করেছি। একটি বিশ্বস্ত কাস্টমার বেজ নিয়ে হাংরিনাকি বাংলাদেশে ফুড ডেলিভারি ব্যবসায় পথিকৃ । আর এ কারণেরই আমরা বিশ্বাস করি, একেবারে প্রাথমিক র্পযায় থেকে আমাদের নিজেদের ফুড ডেলিভারি ব্যবসা শুরুকরার চেয়ে, হাংরিনাকি অধিগ্রহণ করা শ্রেয়। অবকাঠামো, প্রযুক্তি ও মানব সম্পদে বিনিয়োগের মাধ্যমে আমরা হাংরিনাকি’কে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারবো বলে আমার বিশ্বাস।’

হাংরিনাকি’র প্রধান র্নিবাহী এবং সহ-প্রতিষ্ঠাতা এডি আহমেদ বলেন, ‘এটা সবার জন্যই আনন্দদায়ক মুর্হূত। এ অধিগ্রহণের মাধ্যমে বোঝা যায় আমাদের ই-কর্মাস খাত একটি আশাব্যঞ্জক অবস্থানে রয়েছে। এছাড়াও দেশীয় র্স্টাট-আপ এবং উদ্যোক্তাদের জন্য এটি সুখবর বয়ে এনেছে। এমন অধিগ্রহণের দৃষ্টান্তই আমাদের বাজারে ইতিবাচক মনোভাব তৈরি করবে এবং র্অথনীতিকে গতিশীল রাখবে। দারাজের সাথে মিলে আমরা হাংরিনাকিকে আরো শক্তিশালী ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলবো।’

২০১৩ সালে প্রতিষ্ঠিত হয় ফুড ডেলিভারি সেবাদাতা প্রতিষ্ঠান হাংরিনাকি। দেশের পাঁচটি শহরে অসংখ্য রেস্টুরেন্ট, ক্লাউড কিচেন এবং হোম কিচেন নিয়ে এই প্রতিষ্ঠানটি হাজার হাজার গ্রাহককে প্রতিদিন পৌঁছে দিচ্ছে সুস্বাদুখাবার। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কক্সবাজার ও নারায়ণগঞ্জে পাঁচ লাখেরও বেশি মানুষ এখন তাদের পছন্দ মত খাবার র্অডার করতে হাংরিনাকি ব্যবহার করে থাকেন।

অন্যদিকে, দারাজ র্বতমানে দক্ষিণ এশিয়ার র্শীষস্থানীয় অনলাইন র্মাকেটপ্লেস। দারাজ ক্রেতা ও বিক্রেতার সংযোগ ঘটানোর মাধ্যমে লক্ষাধিক বিক্রেতার ক্ষমতায়নে কাজ করছে। শতাধিক ক্যাটাগরির আওতায় কোটিরও বেশি পণ্য পাওয়া যায় দারাজে, যার চাহিদা পূরণে প্রতিমাসে প্রতিষ্ঠানটি দেশের আনাচে- কানাচে ২০ লাখেরও বেশি প্যাকেজ ডেলিভারি দিয়ে থাকে।

দারাজ ও হাংরিনাকি’র এই একীভূতকরণ হাংরিনাকির জন্য ব্যবসায়িক র্কাযপরিচালনায় সমৃদ্ধি বয়ে আনবে বলে আশা করা যাচ্ছে। আলিবাবা গ্রুপের মালিকানাধীন দারাজ বাংলাদেশে ব্যবসায় ব্যবস্থাপনা এবং কাস্টমার র্সাভিস প্রসঙ্গে ইতোমধ্যেই যে দক্ষতা ও অভিজ্ঞতা র্অজন করেছে, তা নিঃসন্দেহে হাংরিনাকি’র জন্য ইতিবাচক ভূমিকা পালন করবে।