নতুন পন্য

দেখতে কেমন হচ্ছে মাইক্রোসফটের সারফেস ডিভাইস?

By Baadshah

July 03, 2018

অনেক গোপনীয়তা রক্ষা করে তৈরি হচ্ছে মাইক্রোসফটের গোপন সারফেস ডিভাইস। এটি নিয়ে টেক ওয়ার্ল্ডে অনেক আলাপ আলোচনা হয়েছে। অবশেষে ফাঁস হয়েছে মাইক্রোসফটের গোপন সারফেস ডিভাইসটির ছবিসহ কনফিগারেশন। ২০১৮ সালেই ‘অ্যান্ড্রোমিডা’ সাংকেতিক নামের ডিভাইসটি বাজারে আনতে পারে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, দুইটি পর্দা রাখা হতে পারে নতুন এই সারফেস ডিভাইসে। আগে বেশ কয়েকবার পেটেন্ট নকশায় দেখা গেছে ‘পকেটে রাখার মতো সারফেস ডিভাইসটি’। খুব গোপনে অভ্যন্তরীনভাবে ডিভাইসটি বানাচ্ছে মাইক্রোসফট। অ্যান্ড্রোমিডা ডিভাইসে অ্যাডভান্সড আরআইএসসি মেশিনস (আর্ম) প্রসেসর নিয়েও পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। তবে শেষমেষ ডিভাইসটিতে ইনটেল বা কোয়ালকম প্রসেসরই ব্যবহার করা হবে কিনা তা এখনও স্পষ্ট করে বলা যাচ্ছে না। ধারণা করা হচ্ছে ডিভাইসটি বইয়ের মতো ভাঁজ করা যাবে এবং ডিজিটাল কালির জন্য স্টাইলাস পেন ব্যবহার করা হতে পারে।

মাইক্রোসফটের এক অভ্যন্তরীন নথিতে বলা হয়, সত্যিকারের ব্যক্তিগত এবং বহুমুখী কম্পিউটিং অভিজ্ঞতা তৈরি করতে নতুন হার্ডওয়্যার ও সফটওয়্যার রয়েছে ডিভাইসটিতে। ‘অ্যান্ড্রোমিডা’য় ইনপুট দিতে ‘স্টাইলাস’ নিয়ে পরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট। নতুন এই ডিভাইসটি সার্বিক সারফেস সিরিজের জন্য নতুন প্রেরণা দেবে বলে ধারণা করা হচ্ছে। এর পাশাপাশি পার্সোনাল কম্পিউটার এবং মোবাইল ফোনের মধ্যে দূরত্বও কমাবে ডিভাইসটি।

 

আরও পড়ুন-

বাংলাদেশে কম দামে মাইক্রোসফটের সফটওয়্যার কারা পাবে?

মাইক্রোসফট ফেসিয়াল রিকগনিশন ভালো কাজ করছে

পাওয়া যাচ্ছে মাইক্রোসফটের কম দামের ল্যাপটপ

ডেভেলপারদের জন্য দারুণ সুযোগ আনল মাইক্রোসফট,