ইভেন্ট

দেশে প্রথমবারের মতো নারীদের জন্য উইমেন ওয়ার্কথন হতে যাচ্ছে

By Baadshah

March 17, 2018

আমাদের দেশে প্রযুক্তি খাতে পুরুষের তুলনায় নারীর অংশগ্রহণ এখনো অনেক কম। সঠিক ধারণা ও দিক নির্দেশনার অভাবে প্রযুক্তি খাতটিতে পিছিয়ে পড়ছেন তারা। এই সমস্যা সমাধানে ‘উইমেন ওয়ার্কথন’ নামে এক কর্মশালার আয়োজন করেছে ফেইসবুক ডেভেলপার সার্কেল ঢাকা।

রবিবার রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত জুমলার টেম্পলেট নির্মাতা প্রতিষ্ঠান জুমশেপারের প্রধান কার্যালয়ে রোববার ওয়ার্কশপটি অনুষ্ঠিত হবে। এই আয়োজনে প্রায় ৪০ জন নারী দক্ষ মেন্টরদের অধীনে একটি প্রজেক্টের কাজ করতে হবে।  প্রযুক্তি খাতে চাকরি করছেন কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন এমন যে কোনো নারী এই ‘উইমেন ওয়ার্কথন’ এ অংশ নিতে পারবেন এতে।

প্রজেক্টে ভালো কাজ করলে বেগম ডটকো ও জুমশেপারে ইন্টার্নশিপের সুযোগ পাওয়া যাবে। এছাড়া ৪ জন পুরস্কার হিসেবে পাবেন ফেইসবুকের পক্ষ থেকে ‘গুডি প্যাক’। আয়োজন সম্পর্কে বেগম ডটকোয়ের প্রতিষ্ঠাতা রাখশান্দা রুখাম বলেছেন, বাংলাদেশে নারীদের জন্য প্রথমবার এই ধরনের ওয়ার্কথন হচ্ছে। এতে নারীরা প্রযুক্তি খাতের কর্ম ক্ষেত্র ও কাজের পরিবেশ সম্পর্কে জানতে পারবেন এবং ভবিষ্যতে এই খাতে আগ্রহী হবেন।

তিনি আরো বলেছেন, বাংলাদেশে প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণের হার ২০ শতাংশের কম। এই ধরনের আয়োজনে নারীরা কর্মক্ষেত্রের ধারণার পাশাপাশি অভিজ্ঞদের কাছ থেকে পাবেন নানা  ধরনের পরামর্শ, যা প্রযুক্তি খাতের কাজ সমূহে নারীদের আগ্রহ বাড়বে।   তথ্যসূত্র: টেক শহর