TechJano

ধানমন্ডিতে কোডার্সট্রাস্টের নতুন ক্যাম্পাস

“দক্ষতা অর্জন করুন, নিজেকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলুন ” এই প্রতিপাদ্য নিয়ে রাজধানীর ধানমন্ডিতে ২ আগস্ট মঙ্গলবার বাংলাদেশের সবচেয়ে বড় স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার কোডার্সট্রাস্ট এর ৩য় ক্যাম্পাস উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ছিলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি। এসময় তিনি বলেন, বাংলাদেশ সরকার ডিজিটালাইজেশনের জন্য কাজ করছে। আর এই প্রজন্ম হচ্ছে ডিজিটাল প্রজস্ম। তিনি বিশ্বাস করেন তরুণ প্রজন্ম নিজেরদেরকে দক্ষ করে তুলবে এবং এই প্রতিযোগিতামূলক বিশ্বে প্রত্যেকে একজন যোগ্য বিশ্ব নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত হবে। আর এই পরিবর্তনে কোডার্সট্রাস্ট তাদের কার্যক্রমের মধ্যে দিয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

কোডার্সট্রাস্ট অনলাইন এবং অন-ক্যাম্পাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রদান করছে এবং প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত ৫০০০ এরও বেশী শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে। সবার জন্য সমান শিক্ষার সুযোগ তৈরির জন্য কোডার্সট্রাস্ট ২০১৪ সাল থেকে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে কোডার্সট্রাস্ট এর কো ফাউন্ডার, বোর্ড মেম্বার এবং চিফ স্ট্র্যাটেজিস্ট আজিজ আহমেদ বলেন, কোডার্সট্রাস্ট এর জন্মই হয়েছিল বৈশ্বিক প্রতিযোগীতার জন্য মানব সম্পদকে উপযোগী করে তোলার মূলমন্ত্র নিয়ে এবং তিনি নতুন প্রজন্মকে মানসম্পন্ন প্রশিক্ষণের মাধ্যমে সাফল্যের পথে নিয়ে আশার দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সাবেক মুখ্য সচিব ও পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল করিম কোডার্সট্রাস্ট বাংলাদেশ এর সাথে পিকেএসএফ এর কার্যক্রম শুরু করার আশাবাদ ব্যক্ত করেন। এসময় তিনি জানান, বাংলাদেশ অপার সম্ভাবনার দেশ এবং এই সম্ভবনাকে কাজে লাগাতে হলে দরকার মানসম্মত কারিগরি শিক্ষা। উচ্চ মানসম্মত প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য তিনি কোডার্সট্রাস্টকে ধন্যবাদ জানান।

মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এর পক্ষ থেকে আদিল হোসেন নোবেল কোডার্সট্রাস্ট বাংলাদেশের সাথে তাদের সমঝোতা চুক্তির কথা উল্লেখ করে বলেন, এখন থেকে কোডার্সট্রাস্ট ও রবি ফ্রিল্যান্সিং প্রশিক্ষণকে দেশব্যাপী ছড়িয়ে দিতে একসাথে কাজ করবে। তিনি জানান, ভবিষ্যতে এই কাজের পরিধি আরো বাড়ানো হবে।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মেজর জেনারেল (অব:) এ.টি.এম. আব্দুল ওহাব, মাগুরা-১ আসনের সংসদ সদস্য আব্দুল করিম, সাবেক শিক্ষা সচিব মোস্তাফিজুর রহমান, কোডার্সট্রাস্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো : আতাউল গনি ওসমানী। এছাড়াও স্কাইপের মাধ্যমে জার্মানী ও ডেনমার্ক থেকে কোডার্সট্রাস্ট গ্লোবাল এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন কার্সটেন হেজেলডি ও ফার্দিনান্দ কেয়ারউল্ফ।

অনুষ্ঠানে দেশব্যাপি প্রশিক্ষণ কার্যক্রম ছড়িয়ে দিতে পর্যায়ক্রমে ঢাকার বাইরে আরও ক্যাম্পাস স্থাপনের পরিকল্পনা তুলে ধরা হয়। উদ্বোধনী অনুষ্ঠানের ২য় পর্বে কেক এবং ফিতা কেটে সম্মানীত অতিথীরা কোডার্সট্রাস্ট বাংলাদেশের তৃতীয় ক্যাম্পাসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। পরে অতিথীরা নতুন ক্যাম্পাসের বিভিন্ন ক্লাসরুম পরিদর্শন করেন।

উল্লেখ্য, বনানীতে প্রতিষ্ঠানটির প্রধান ক্যাম্পাস এর পাশাপাশি মিরপুরে আরো একটি ক্যাম্পাস রয়েছে।

Exit mobile version