ইন্টারভিউ

নকল এসএসডিতে বাজার সয়লাব, দামী ব্র্যান্ড দেখে কিনেও ঠকছেন ক্রেতারা

By Sajia Afrin

May 15, 2024

নকলের ভিড়ে এখন আসল চেনা দায়। সব পণ্যেই এখন নকল। প্রযুক্তি বাজারের অবস্থা তো এখন আরও শোচনীয়। আসল পণ্য চিনতে না পারলেই তো ধরিয়ে দেবে নকল পণ্য৷ দাম রাখবে আসলেরটাই। এতে অসাধু বিক্রেতার লাভ অনেক। আসল পণ্য চেনারও কোনো উপায় নেই। স্টিকারই যে নকল! কতজন আর স্টিকার তুলে দেখেন। বিক্রেতা কি আর স্টিকার তুলে চেক করতে দেবে!

তবে একঢালা দোষ ঠিক বিক্রেতারও নয়। এমন নকল স্টিকারযুক্ত পন্য আমদানি করছেন একদল অসাধু শ্রেণী৷ এতে ক্রেতা যেমন ঠকছেন তেমনি ব্যবসায়ীদের সুনাম নষ্ট হচ্ছে। আসল ব্র্যান্ডগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সম্প্রতি এমন ঘটনা লক্ষ্য করা গেছে সলিড ডিস্ক ড্রাইভ বা এসএসডির ক্ষেত্রেও। ক্রেতা ও বিক্রেতারাই বলছেন, এসএসডির চাহিদার কারনে নকল এসএসডিতে বাজার সয়লাব। দামি ব্র্যান্ড দেখে নকল পণ্য কিনে ঠকছেন ক্রেতারা।

বাংলাদেশের গণমাধ্যমেও এমন খবর উঠে এসেছে। দৈনিক কালবেলায় সম্প্রতি এমন একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনটিতে বলা হয়, স্যামসাংয়ের নামে নকল পণ্য বিক্রি হচ্ছে। আর সেই পণ্য পাওয়া গেছে রায়ানস নামে দেশের অন্যতম শীর্ষ প্রযুক্তিপণ্য বিক্রেতা প্রতিষ্ঠান’।

অনন্য জামানের ভিডিও

এর উদাহরণ হিসেবে ভ্লগার অনন্য জামানের একটি ভিডিও কনটেন্টের কথা বলা হয়েছে। দাবি করা হয়, সম্প্রতি রায়ানস থেকে স্যামসাংয়ের একটি দুই টেরাবাইট (টিবি) এসএসডি (সলিড-স্টেট ড্রাইভ) কেনার তথ্য অনন্য জামানের কাছে আসে।

দেখা যায় এসএসডিতে স্যামসাংয়ের নকল স্টিকার সিলভার কন্ট্রোল লাগানো। ডিভাইসটি কম্পিউটারে লাগিয়ে পরীক্ষা করলে নকল ধরা পড়ে।

বিষয়টি নিয়ে একটি ভিডিও তৈরি করেছেন অনন্য জামান। সামাজিকমাধ্যমে আপলোড করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, ২২ হাজার ৪০০ টাকায় তিনি রায়ানস থেকে এসএসডিটি কিনেছেন। যেখানে রায়ানসের ইনভয়েসও দেখানো হয়েছে।

এসএসডিতে লাগানো স্যামসাংয়ের সিলভার কন্ট্রোলারটি স্টিকার লাগানো। স্টিকার তুললে নিচে দেখা যাচ্ছে, ভেতরে আরডিএস-৫৭৭২ ডিএল নামে একটা কন্ট্রোল দেওয়া, যা স্যামসাংয়ের নয়।

এ নিয়ে কালবেলাকে অবশ্য রায়ানসের পক্ষ থেকে বক্তব্য দিয়ে বলা হয়েছে, বিষয়টি তদন্ত করা হচ্ছে।

বিষয়টি নিয়ে অনন্য জামান অবশ্য তার পিসি বিল্ডার্স বাংলাদেশ ফেসবুক পেজে একটি পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন, Samsung SSD এর পপুলারিটি কে কাজে লাগিয়ে কেউ কেউ এটার নকল ভার্সন দেশে আনছেন, গত কয়েকমাসে গনহারে এটা ছড়িয়েছে ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে। বিক্রেতা এবং ক্রেতা উভয়ের সতর্ক হওয়া উচিত। একবারেই নকল স্টিকার লাগানো এই SSD গুলার দাম এবং পার্ফরমেন্স অর্ধেকও না।

নিজের টাকা খরচ করবেন বুঝে করবেন, ব্যবসা করবেন নিজের সুনামের কথা চিন্তা করে প্রকিউরমেন্ট করবেন। ধন্যবাদ।

অনন্য জামান অবশ্য বলেছেন, বিষয়টি গণমাধ্যমে যেভাবে এসেছে ঠিক তা নয়। তিনি মূলত কাউকে দোষারোপ করতে কনটেন্ট তৈরি করেননি। মানুষকে নকল পন্য কেনা থেকে সচেতন করতে এটা পোস্ট করেছেন। এ বিষয়ে ক্লিয়ার করে তিনি আরও পোস্ট দেবেন।

অনন্য জামান বলেছেন, বাজারে নামি দামী ব্র্যান্ডের নামে নকল পণ্য বিক্রির বিষয়টি ধরতে পারার পর তিনি পোস্ট করেন। এটা মূলত সচেতনতার জন্য। তারা এ ধরনের পোস্ট আগে থেকেই তৈরি করেন। লোকজনকে নকল এসএসডি কেনা থেকে দূরে থাকতে ভালো ব্র্যান্ডের পণ্য যাচাই করে কেনার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।।