ইভেন্ট

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সুসম্পন্ন হল রোবটিক্স-এর উপর কর্মশালা

By Baadshah

November 03, 2018

অত্যন্ত সুন্দর ও সাফল্য মণ্ডিত ভাবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সুসম্পন্ন হল “ওয়ার্কশপ অন বেসিক রোবটিক্স” এর উপর দিনভর কর্মশালা; যার আয়জনে ছিল জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জে বি আর এ টি আর সি”এবং সহ-আয়োজক হিসেবে ছিল “আই ইইই নর্থ সাউথ ব্রাঞ্চ”। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার বিভাগের চেয়ারম্যান ডঃ মোঃ সাজ্জাদ হোসেন।

উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের উদ্দ্যেশে বিশদ আলোচনা করেন জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জে বি আর এ টি আর সি)” এর সহ প্রতিষ্ঠাতা এবং টেকনিক্যাল ডিরেক্টর মোঃ আহসানুল আকিব, অ্যাডভাইজর জুবায়ের আল বিল্লাল, সহকারি টেকনিক্যাল ডিরেক্টর জুবায়ের মুন্না ,ট্রেইনার এবং সহযোগী গবেষক আল আরাবি। বিশেষ ভূমিকায় ছিলেন ক্যাম্পাস অ্যাম্বাসেডর নুসরাত জাহান তাহিরা, ড্রিম ডিভাইজারের পক্ষ থেকে শাহিদ শাওন এবং মাহফুজুর রহমান।

উক্ত অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সুশিক্ষার প্লাটফর্ম “ড্রিম ডিভাইজার” এবং রেডিও মাতৃকা।

কর্মশালায় অংশগ্রহণকারীরা আনন্দের সহিত নিজ হাতে অবস্টেকল সেন্সিং রোবট বানিয়েছে এবং তা চালিয়েছে। পুরো অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়টির “ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার বিভাগের শিক্ষিকা তানজিলা ফারাহ পর্যবেক্ষণ করেন এবং জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টারকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “ পুরো কর্মশালাটি আমাদের ছাত্র-ছাত্রীরা অনেক বেশি উপভোগ করেছে এবং এই ধরনের কর্মশালা ভবিষ্যতে আমরা আবারো আয়োজন করব” এই বলে আশ্বস্ত করেছেন।

জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার (জে বি আর এ টি আর সি” এর ফাউন্ডার এবং চেয়ারম্যান ইঞ্জিনিয়ার ফারহান ফেরদৌস সুদূর জাপান থেকে সকল আয়োজনের দিক নির্দেশনা প্রদান করেন এবং বলেন যে, “ যদি আমরা সকলের সাহায্য সহযোগিতা পাই, তাহলে অদূর ভবিষ্যতে আমরা জাপান বাংলাদেশ রোবটিক্স এন্ড এডভান্স টেকনোলজি রিসার্চ সেন্টার এর মাধ্যমে দেশের সকল স্কুল, কলেজ ও গ্রাম পর্যায়ে রোবটিক্স নিয়ে কাজ করব। “

পুরো অনুষ্ঠান জুড়েই ছিল শিক্ষার্থীদের ব্যাপক সারা ও নিজ হাতে রোবট বানানোর কার্যক্রমটি প্রোগ্রামটিকে আরও সুন্দর ও সফল করে তুলেছে।