দেশ

নাটোরের সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন

By Baadshah

June 11, 2018

তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে নাটোরের সিংড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সিংড়াতে ইনকিউবেশন সেন্টার, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ও টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে। এতে সিংড়ার ২০ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। এই প্রশিক্ষিত জনবলের মাধ্যমেই ২০২১ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলার অর্জিত হবে।

শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের পরিচালক গোরীশংকর ভট্টাচার্য্য বলেন, সিলেটের কোম্পানীগঞ্জ, নাটোরের সিংড়া, কুমিল্লা সদর, নেত্রকোনা সদর, বরিশাল সদর ও মাগুরা সদরে আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। প্রতিটি স্থানে ৩৫ হাজার ৫০০ বর্গফুট আয়তন বিশিষ্ট ভবন ও সহায়ক অবকাঠামো নির্মাণ করা হবে। এ প্রকল্পের আওতায় প্রায় ১৫ হাজার জনকে আইটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।দেশের সাতটি স্থানে আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনের প্রকল্প হাতে নিয়েছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

উল্লেখ্য নাটোরের সিংড়ায় ১৫একর খাস জমির ওপর ৪৩কোটি ৫৮ লাখ ব্যয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউিবেশন সেন্টার নির্মান করা হচ্ছে। এখান থেকে আগামী ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে । এর নির্মাণ কাজ সম্পন্ন হলে ১হাজার তরুণ-তরুণীর আত্ম র্কমসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

একই সাথে ৬৪জেলার তরুণ-তরুণীকে ভবিষ্যতে আইটি শিক্ষায় শিক্ষিত করতে দেশে ৭টি বৃহৎ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নাটোর,সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও খুলনা। এই ৭ টি জায়গায় ৩০৫ কোটি টাকা ব্যায়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনিকিউবেশন সেন্টার নির্মাণ করা হবে। প্রকল্পগুলো পুরোপুরি বাস্তবায়ণ হলে আগামী ২০২১সালরে মধ্যে দেশের আইসিটি সেক্টরে এক মিলিয়ন তরুণ-তরুণীর আত্ম র্কমসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ ই খাত থেকে বছরে ৫বিলিয়ন মার্কিণ ডলার র্অজন করা সম্ভব হবে।