ফিচার

নারীদের চালক হিসেবে প্ল্যাটফর্মে আকৃষ্ট করতে বিশেষ সুবিধা প্রদান

By Baadshah

March 06, 2022

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নিজেদের প্ল্যাটফর্মের নারী ড্রাইভার পার্টনারদের অবদানের কথা তুলে ধরার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছে উবার বাংলাদেশ। অনুষ্ঠানে প্লাটফরমটির নারী ড্রাইভার পার্টনারদের উদযাপন করার পাশাপাশি, উবার বাংলাদেশ একটি সম্মানজনক জীবিকা অর্জনের জন্য আরও বেশি নারীকে প্ল্যাটফর্মটিতে যোগ দিতে আকৃষ্ট করার জন্য বিভিন্ন প্রণোদনাও তুলে ধরে। মাউন্ট এভারেস্ট জয়ী প্রথম বাংলাদেশী নারী নিশাত মজুমদার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উবারের দুইজন অত্যন্ত মূল্যবান নারী ড্রাইভার পার্টনার – লিউজা আক্তার ক্রিস্টি এবং রাবেয়া রোজি আক্তার।

অনুষ্ঠানে উপস্থিত অনেক নারী ড্রাইভার পার্টনার তাদের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করেছেন, যার মধ্যে লক্ষণীয় ছিল উবার প্ল্যাটফর্মে গাড়ি চালানোর জন্য তারা কীভাবে সামাজিক পক্ষপাত কাটিয়ে উঠেছেন এবং কীভাবে এটি তাদের জীবনকে পরিবর্তন করেছে। উবার তার প্ল্যাটফর্মে আরও নারী ড্রাইভার পার্টনারদের উৎসাহিত করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং প্ল্যাটফর্মটিতে আরও নারী ড্রাইভার পার্টনারদের আকৃষ্ট করতে লাভজনক প্রণোদনা প্রদান করে থাকে।

এর অংশ হিসেবে, উবার যেকোন নারী ড্রাইভার পার্টনারকে যোগদান বোনাস প্রদান করে। যোগদান বোনাসের সাথে, রেফারেল বোনাসও প্রদান করা হয় যখন একজন পুরুষ বা নারী ড্রাইভার পার্টনার অন্য নারীকে ড্রাইভার পার্টনার হিসাবে প্ল্যাটফর্মে যোগদানের জন্য আমন্ত্রণ জানান। যিনি রেফার করেছেন এবং যাকে রেফার করা হয়েছে, উভয়েই একটি রেফারাল বোনাস পান। পাশাপাশি, নারী ড্রাইভার পার্টনারদের স্থির আয় নিশ্চিত করতে একটি সাপ্তাহিক নগদ বোনাস প্রদান করা হয়। এই প্রণোদনাগুলির পাশাপাশি, নারী ড্রাইভার পার্টনারদের জন্য একটি নিবেদিত ২৪/৭ হেল্পলাইন রাখা হয়েছে যা যেকোনো প্রয়োজনীয়তায় যথাযথ সহায়তা নিশ্চিত করে।

নারী ড্রাইভার পার্টনারদের জন্য এই দৃঢ় পদক্ষেপ এবং প্রণোদনার প্রশংসা করে, প্রখ্যাত বাংলাদেশী পর্বতারোহী নিশাত মজুমদার বলেন, “বিশ্বব্যাপী নারীরা যাই করুক না কেন তারা পক্ষপাতিত্ব ও বৈষম্যের সম্মুখীন হয়। আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি যে ইচ্ছাকৃত বা অসচেতন যাই হোক না কেন, এই পক্ষপাতিত্বগুলি মহিলাদের পক্ষে এগিয়ে যাওয়া কঠিন করে তোলে। পক্ষপাতের অস্তিত্ব আছে তা জানা যথেষ্ট নয়, খেলার ক্ষেত্র সমতল করার জন্য পদক্ষেপ প্রয়োজন। শৃঙ্খল থেকে বেরিয়ে আসতে এবং ড্রাইভার পার্টনার হতে সক্ষম হওয়া এই ধরনের পক্ষপাত ভাঙার দিকে একটি সক্রিয় পদক্ষেপ। সমস্ত নারী ড্রাইভার পার্টনারকে আমার স্যালুট যারা নিজেদের সামাজিক এবং আর্থিক ক্ষমতায়নের জন্য যাত্রা করছেন। সঠিক পথে এই দৃঢ় পদক্ষেপ নেওয়ার জন্য আমি উবারকে অভিনন্দন জানাই!”

তার গল্প শেয়ার করে, নারী ড্রাইভার পার্টনার লিউজা আক্তার ক্রিস্টি বলেন, “আমি উবারের কয়েকজন নারী ড্রাইভার পার্টনারদের একজন হতে পেরে গর্বিত। আমি আরও ভালো বোধ করি যখন আমার রাইডার, পুরুষ এবং নারী উভয়েই, আমার কাজের প্রশংসা করে এবং আমি আশা করি আরও বেশি নারীরা উবার বাংলাদেশের নমনীয়তা এবং স্বাধীনতা অনুভব করবে এবং প্লাটফরমটিতে যুক্ত হতে চাইবে। আজকের ইভেন্ট আমাকে আমার উবার যাত্রার গল্প ভাগ করে দেওয়ার একটি মঞ্চ দিয়েছে এমন কিছু নারীদের সাথে যারা আমার কাজকে সমানভাবে গ্রহণ এবং উৎসাহিত করেছে।”

নারীর ক্ষমতায়নে উবারের গভীর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে মোঃ আলী আরমানুর রহমান, অঞ্চল প্রধান, পূর্ব ভারত ও বাংলাদেশ, উবার, বলেছেন, “আমরা আমাদের প্ল্যাটফর্মের সমস্ত নারী ড্রাইভার পার্টনারদের কারণে অত্যন্ত গর্বিত, যারা প্রতিদিন প্রতিটি রাইডের সাথে একাধিক পক্ষপাত ভঙ্গ করে চলেছে। তাদের গল্প শুনে আজ আমি খুব অনুপ্রাণিত বোধ করছি। এই ইভেন্টটি আজকের সাহসী নারী ড্রাইভার পার্টনারদের সম্মান ও উদযাপন করার একটি বিনীত প্রচেষ্টা। আমরা তাদের সেবায় রয়েছি এবং আমরা আশা করি ক্রমাগত আরো নারী ড্রাইভার পার্টনারদের অর্থপূর্ণ উপার্জনের সুযোগ দিয়ে তাদের ক্ষমতায়নের পথ সুগম করে তুলব।”

উবার গতিময়তার মাধ্যমে সুযোগ সৃষ্টি করাই উবারের লক্ষ্য। কীভাবে একটি বাটন স্পর্শ করেই আপনি একটি রাইড পেতে পারেন?—এই সহজ সমস্যাটি সমাধানের জন্য আমরা ২০১০ সালে যাত্রা শুরু করেছিলাম। ১৫০ কোটিরও বেশি সংখ্যক রাইডের পরে, জনগণকে গন্তব্যের কাছাকাছি পৌঁছাতে আমরা নতুন পণ্য তৈরি করে যাচ্ছি। মানুষ, খাবার ও অন্যন্য জিনিস শহরের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার প্রক্রিয়াটি উবার পাল্টে দিচ্ছে। এর মাধ্যমে প্ল্যাটফর্মটি পৃথিবীতে নতুন নতুন সম্ভাবনার রাস্তা খুলে দিচ্ছে।