ফিচার

নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে আনিসুল হক ফাউন্ডেশনের উদ্যোগ

By Baadshah

February 15, 2022

দেশের উদীয়মান নারী উদ্যোক্তাদের ব্যবসা বড় করার পরিকল্পনায় সহযোগিতা করার জন্য শুরু হচ্ছে ৭ মাস মেয়াদি কার্যক্রম। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক এর নামানুসারে ‘আনিসুল হক কো-হর্ট ফর গ্রোথ অফ উইমেন অন্টাপ্রেনিউরস’ নামের কার্যক্রমটি যৌথভাবে বাস্তবায়ন করবে আনিসুল হক ফাউন্ডেশন, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও চাকরি খুঁজব না চাকরি দেব গ্রুপ।

উদ্যোগের বয়স ২ বছর কিংবা অধিক এবং মাসিক রাজস্ব দেড় লাখ টাকার উপরে হলেই এই কার্যক্রমে যোগ দেওয়ার জন্য আবেদন করা যাবে। অনলাইনে নির্ধারিত ফর্মের মাধ্যমে নিবন্ধনের সময় থাকবে আগামি ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। পরে প্রাথমিক বাছাই, গ্রুমিং সেশন এবং অনলাইন ইন্টারভিউ-এর সেশন শেষে চূড়ান্তভাবে ২৫ থেকে ৩০ জন নারী উদ্যোক্তাকে এই কার্যক্রমের জন্য নির্বাচিত করা হবে। পরবর্তী ৬ মাস এ নারী উদ্যোক্তাগণ না প্রশিক্ষণ ও মেন্টরিং-এর সুযোগ পাবেন।

নির্বাচিতদের পুরো ছয় মাস ধরে নানারকম সেশনে রেখে দিকনির্দেশনা দেওয়া হবে। এইসব সেশনে নারী উদ্যোক্তারা তাদের ব্যবসার বৃদ্ধির বিভিন্ন দিক সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি নির্দেশনা ও প্রশিক্ষণ পাবেন। অংশগ্রহণকারীরা নিজেদের ব্যবসার ধরণ বিশ্লেষণ করার পাশাপাশি কীভাবে তা বিস্তৃত করা যায় তার পরিকল্পনা তৈরি করবেন। এরপর তাদের পরিকল্পনা অনুযায়ী প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করা হবে। হবে। এই সকল সেশনে মেন্টর ও অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট উদ্যোক্তা ও ব্যবসা বিশেশজ্ঞগণ।

এই কার্যক্রমের নিবন্ধন করতে হবে এখানে- https://forms.gle/izjBiYGrE1dFLDDn6