বিশেষ প্রতিবেদন

নারী উদ্যোক্তাদের ক্ষমতায়নে এসডিপি প্রোগ্রামের আওতায় “এফ-বট” নিয়ে এলো ইকুরিয়ার

By Baadshah

March 06, 2020

বাংলাদেশের একটি উদীয়মান লজিস্টিক সংস্থা, ইকুরিয়ার লিমিটেড ১ লা মার্চ, ২০২০ বেলা তিনটার দিকে ইউএস দূতাবাস ঢাকার আমেরিকান সেন্টারে “নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন: প্রযুক্তির সাথে ব্যবসায়িক কৌশলের কার্যকর ব্যবহার” শীর্ষক একটি কর্মশালার আয়োজন করে।

মহিলা উদ্যোক্তাদের জন্য আয়োজিত এই কর্মশালার উদ্দেশ্য ছিল টার্গেট মার্কেটের পাশাপাশি ব্যবসার বিকাশ বোঝার ক্ষমতা বাড়ানো। এছাড়াও কিভাবে ফেসবুক মেসেঞ্জার প্ল্যাটফর্মের মাধ্যমে “এফ-বট” ব্যাবহার করে কার্যকরী উপায়ে অনলাইনে বিক্রয়, ইনভেন্টরি এবং পণ্যাগার পরিচালনা করা যায় তা নিয়ে আলোচনা করা হয়।

SDP – এসডিপি (Seller Development Program -বিক্রেতার বিকাশ কর্মসূচী) ব্যবসায়ীদের কল্যাণে ডিজাইন করা একটি প্রোগ্রাম যা এফ-বটের মতো সেবার সাথে তাদের পরিচয় করিয়ে দেবে। এফ-বট একটি ফেসবুক ম্যাসেঞ্জার বট যেখানে কোন অনলাইন বিক্রেতা সহজেই তাদের অর্ডার, ইনভেন্টরি এবং অটোমেটেড ডেলিভারি পরিষেবা পরিচালনা করতে পারে এবং এটি সম্পূর্ণ অর্ডার প্রক্রিয়াটি একটিমাত্র প্ল্যাটফর্ম থেকে ট্র্যাক করতে তাদের সহায়তা করবে।

প্রথম আলোর যুব কর্মসূচী প্রধান, জনাব মুনির হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে আরও সভাপতিত্ব করেন এবং উই গ্রুপের সভাপতি মিসেস নাসিমা আক্তার নিশা, এবং কী নোট স্পিকার, ইক্যুরিয়ার লিমিটেডের সম্মানিত প্রধান নির্বাহী জনাব বিপ্লব ঘোষ রাহুল।

এই গুরুত্বপূর্ণ ইভেন্টটিতে উপস্থিত ছিলেন নারী উদ্যোক্তা, হুর নুসরাতের পরিচালিকা নুসরাত আক্তার লোপা সহ অনেক প্রতিষ্ঠিত নারী উদ্যোগতা এছাড়া কর্মশালায় ৫০ জন সফল অনলাইন মহিলা ব্যবসায়ী উদ্যোক্তা উপস্থিত ছিলেন।

ই-কুরিয়ার ইন্ডাস্ট্রিতে শীর্ষস্থানীয় ডেলিভারি সংস্থাগুলির মধ্যে একটি, যা ২০১৪ সালে দিকে যাত্রা শুরু করে এবং এখন দেশের বিভিন্ন অঞ্চলে ফুলফিলমেন্টের পাশাপাশি বাকি সব সেবা প্রদান করে যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলিতে ইকুরিয়ার সারা বাংলাদেশ জুড়ে ৫,০০০ টিরও বেশি সরাসরি সক্রিয় অংশীদারদের সেবা দিয়ে যাচ্ছে।