TechJano

নারী শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে আগ্রহী করতে আয়োজিত হল স্কিলস ডেভেলপমেন্ট বুটক্যাম্প

আন্তর্জাতিক গার্লস ইন আইসিটি দিবস উপলক্ষ্যে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ২৯ ও ৩০ মে ২০২২ তারিখে হাইস্কুল ও কলেজ পড়ুয়া ১৫ জন মেয়ে শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হল গার্লস ইন আইসিটি স্কিল ডেভেলপমেন্ট বুটক্যাম্প।

মূলত নারী শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে আগ্রহ বৃদ্ধির পাশাপাশি দক্ষ করে তুলতে আয়োজিত হয় ক্যাম্পটি।

পরিচয় পর্বের মাধ্যমে শুরু হয় দুইদিনের আইসিটি বুটক্যাম্প। এসময় উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশলান বাংলাদেশের ক্যাম্পেইন ম্যানেজার সেমন্তী মোনজারি ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান।

এরপর কম্পিউটারের প্রাথমিক ধারণা দেয়ার পাশাপাশি দুইদিনের বিভিন্ন সেশনে মেয়েদেরকে গ্রাফিক্স ডিজাইন, ফ্রিল্যান্সিং, মাইক্রসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট ইত্যাদি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেয়া হয়। দুইদিন ধরে এসব দক্ষতা শেখার পাশাপাশি হাতে কলমে অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তি জগতের নানা মাধ্যম সম্পর্কে জানে। সেশনগুলোতে শিক্ষার্থীদের প্রশিক্ষন প্রদান করেন তথ্য প্রযুক্তিতে দক্ষ ব্যাক্তিবর্গ।

মূলত নারী শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তিতে আগ্রহ বৃদ্ধির পাশাপাশি দক্ষ করে তুলতে আয়োজিত হয় ক্যাম্পটি।

পুরো ক্যাম্পের মূল উদ্দেশ্য ছিলো কেন মেয়েদের প্রযুক্তি ভিত্তিক দক্ষতা প্রয়োজন এবং কিভাবে এই দক্ষতাগুলো অর্জন করা সম্ভব। ক্যাম্পের অংশগ্রহণকারী সাদিয়া আক্তার শিলা বলে, “এর আগে কখনো ল্যাপটপ দিয়ে এতো কাজ করার সুযোগ হয়নি। এই ক্যাম্পে এসে প্রথমবারের মত কম্পিউটারের এতো ব্যবহার সম্পর্কে জেনেছি”।

বিডিওএসএন এর প্রধান নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা জানান, মেয়ে শিক্ষার্থীদের নিয়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাথে এমন আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। প্রযুক্তি খাতে মেয়েদের সংখ্যা বৃদ্ধিতে এরকম যৌথ আয়োজনে আমাদের চেষ্টা অব্যহত থাকবে। আজ সনদপত্র বিতরনের মাধ্যমে দুইদিনের এই ক্যাম্পেটি শেষ হয়।

Exit mobile version