ক্যারিয়ার

নিবন্ধনধারীদের স্কুল-কলেজে আবেদনের আগে গুরুত্বপূর্ণ যেসব বিষয় জানতে হবে

By Baadshah

December 24, 2018

মেধাতালিকা ও শুন্যপদ সম্পর্কে অনেকেই জেনেছেন। এখন হয়তো আবেদনের প্রস্তুতি নিচ্ছেন। কিন্তু তার আগে কিছু গুরুত্বপূর্ণ জেনে নিন:

১. এনটিআরসি কি আপনার দায়িত্ব নিচ্ছে? উত্তর হচ্ছে না। NTRCA আপনার বেতনের নিশ্চয়তা প্রদান করে না । NTRCA আপনার নিয়োগ জনিত কোন জটিলতা বহন করবে না ।

২. স্কুল / কলেজ আপনি সৃষ্ট পদে জয়েন করলে সেটাকে Non-MPO দেখাবে , সেক্ষেত্রে যতদিন পোস্ট খালি না হবে , ততদিন আপনার MPO হবে না । আপনি বিনা বেতনে চাকরি করবেন আর কি আর না হলে স্কুল/কলেজ আপনাকে বেতন দিবে । তবে স্কুল/কলেজ থেকে বেতন পাওয়ার গ্যারান্টি নাই ।

পদ দুই ধরনের , একটা শূন্য পদ আরেকটা সৃষ্ট পদ । শূন্য পদ , MPO পদ আর সৃষ্ট পদ Non-MPO, শূন্য পদে নিয়োগ দিলে আপনার MPO খুব দ্রুত হবে ।

আর সৃষ্ট পদে নিয়োগ দিলে আপনার ততদিন বেতন হবে না, যতদিন না , কোন MPO পদ খালি না হয় ।

এনটিআরসিএ’র জরুরি নোটিশ, শূন্যপদ ৪০ হাজার

৩. যদি স্কুল / কলেজ Non-MPO হয়, তবে আপনাকে স্কুল/কলেজের বেতনে চাকরি করতে হবে । সেই ক্ষেত্রে কলেজ যদি আপনাকে বেতন না দেয়, তবে আপনার নিজ খরচে চলা লাগবে ।

৪.  স্কুল/কলেজ কবে Non-MPO থেকে MPO হবে, এর সাথে NTRCA এর কোন সম্পর্ক নাই । কারন সরকার এবার আসলে আগামী ৫ বছরে এগুলো MPO হবে কিনা সন্দেহ । কারন অলরেডি সরকার প্রতি উপজেলায় একটা করে স্কুল + কলেজ সরকারী করেছে এবং সেক্ষেত্রে অনেক টাকা সরকার বাজেট করেছে ।

প্রতিষ্ঠান MPO হলেও পদ কিভাবে NON-MPO হয়

MPO পদ সব সময় শূন্য পদ , প্রতিষ্ঠান MPO ভুক্ত কিন্তু পোস্ট Non-MPO মানে সৃষ্ট পদ । সৃষ্ট পদ মানে বেতন পাবেন না সরকার থেকে , প্রতিষ্ঠান ইচ্ছা করলে দিতেও পারে / অথবা না দিতেও পারে । আপনার MPO সেদিন হবে যেদিন কোন পদ শূন্য হবে আর আপনি সে শূন্য পদে চাকরি পাবেন ।

এর আগে শিক্ষকদের জন্যগণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। নিয়োগের জন্য গণবিজ্ঞপ্তিতে নিবন্ধনধারীদের আবেদন করতে বলা হয়েছে।  বিজ্ঞপ্তি অনুযায়ী,আবেদন শুরু: ১৯/১২/২০১৮ ও আবেদন শেষ: ০২/০১/২০১৮ তারিখে।

শুন্যপদ : ৩৯,৫৩৫

আবেদন ফি: ১৮০ টাকা আবেদনের বয়স: ৩৫ এর কম বা সমান তথ্যসূত্র: আশিক মাহমুদ (এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন গ্রুপ)

 

গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ