এডিটরের বাছাই

নিরাপদ ইন্টারনেট সচেতনতায় অক্টোবর মাসজুড়ে শুরু হচ্ছে ক্যাম ক্যাম্পেইন

By Sajia Afrin

September 29, 2024

‘সচেতন রই, সাইবার স্মার্ট হই’ প্রতিপাদ্যে শুরু হচ্ছে নবম ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের (ক্যাম)’ কর্মসূচি ‘ক্যাম ক্যাম্পেইন ২০২৪’। অক্টোবরের চার সপ্তাহে পৃথক চারটি বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন হবে সারা দেশে।

সাইবার নিরাপত্তা সচেতনতা বিষয়ক জাতীয় কমিটি (এনসিসিএ) এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিক্যাফ) মাসব্যাপী এ কর্মসূচি বাস্তবায়ন করছে। এ উপলক্ষে শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলনে কর্মসূচির বিস্তারিত পরিকল্পনা তুলে ধরা হয়।

মাসব্যাপী কর্মসূচির পৃষ্ঠপোষকতায় রয়েছে মোবাইল ফোন অপারেটর রবি, প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান এফ ফাইভ ও শোফস। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে মিডিয়া মিক্স কমিউনিকেশন্স ও সাইবার প্যারাডাইজ লিমিটেড।

কর্মসূচির মধ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে ‘ব্যক্তিগত তথ্যের সুরক্ষা; দ্বিতীয় সপ্তাহে ‘অনলাইন কেনাকাটায় প্রতারণা প্রতিরোধ; তৃতীয় সপ্তাহে ‘সাইবার বুলিং; এবং চতুর্থ সপ্তাহে ‘অনলাইনে নারী ও শিশুর নিরাপত্তা’। ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন সেমিনার, মতবিনিময় সভা, বিতর্ক প্রতিযোগিতা, গোলটেবিল আলোচনা, কুইজ প্রতিযোগিতা ও ওয়েবিনারসহ নানা কর্মসূচির পরিকল্পনা নেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন সিক্যাফের প্রোগ্রাম সেলের আহ্বায়ক আবদুল্লাহ নাঈম। বক্তব্য দেন এনসিসিএর সদস্যসচিব প্রকৌশলী মো. মুশফিকুর রহমান, সিক্যাফের উপদেষ্টা প্রকৌশলী সৈয়দ জাহিদ হোসেন, শোফসের কান্ট্রি ম্যানেজার ও এনসিসিএর সদস্য আবুল হাসনাত মহসীন, মোবাইল অপারেটর রবির সাইবার সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সঞ্জয় চক্রবর্ত্তী, এফ ফাইভ ডিজিটাল টেরিটরি অ্যাকাউন্ট ম্যানেজার মো. আহসান হাবিব, সাইবার প্যারাডাইজ লিমিটেডের চেয়ারম্যান ও মিডিয়া মিক্স কমিউনিকেশন্সের প্রধান নির্বাহী আবদুল্লাহ হাসান। কমিটির সদস্য ও সিক্যাফ সভাপতি কাজী মুস্তাফিজ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। সঞ্চালক ছিলেন সিক্যাফ সাধারণ সম্পাদক নুরুন আশরাফী।

বক্তারা বলেন, অক্টোবরকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে বিশ্বজুড়ে সাইবার নিরাপত্তা সচেতনতা মাসের কর্মসূচি নেওয়া হলেও নিজেদের সুরক্ষায় বছরজুড়েই এগুলো চর্চা করা উচিত। অপরাধের ধরন, মাধ্যম ও প্রকৃতি বদল হওয়ায় সাইবার সচেতনতামূলক কর্মসূচি নিয়মিত আয়োজন করা উচিত।

স্বাগত বক্তব্যে সিক্যাফ সভাপতি কাজী মুস্তাফিজ বলেন, সাইবার সুরক্ষার জন্য মূলত প্রযুক্তির নিরাপদ ব্যবহারের সংস্কৃতি তৈরি করা প্রয়োজন। এজন্য জনসচেতনতা তৈরি করে ব্যবহারকারীদের আচরণগত পরিবর্তনের মাধ্যমে একটি প্রতিশ্রুতিশীল সুস্থ সাইবার সংস্কৃতি গড়ে তোলার সুদুরপ্রসারী লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। মাসব্যাপী ক্যাম ক্যাম্পেইনে সবাইকে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন সিক্যাফের সহসভাপতি এসএম ইমদাদুল হক, অর্থ সম্পাদক মমিনুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য (গবেষণা ও প্রশিক্ষণ) আব্দুল মুনয়েম সৈকত, প্রোগ্রাম অফিসার রাহাত হোসেন ও সহকারী প্রোগ্রাম অফিসার শরীফুল ইসলাম।