নতুন পন্য

নয় ক্যামেরার স্মার্টফোন! সে আবার কেমন?

By Baadshah

July 06, 2018

স্মার্টফোনে ডুয়াল ক্যামেরা এখন আর চমকপ্রদ কিছু নয়। চার ক্যামেরার স্মার্টফোন এখন বাজার মাতাচ্ছে। তবে এই চার ক্যামেরার স্মার্টফোনকেও পেছনে ফেলতে যাচ্ছে লাইট নামের একটি প্রতিষ্ঠানের তৈরি স্মার্টফোন। কারণ ৯ ক্যামেরায় স্মার্টফোন শিগগিরই বাজারে ছাড়তে যাচ্ছে তারা।

এরই মধ্যে এ ধরনের ফোনের একটি রেপ্লিকা দেখানো হয়েছে। গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ৯ ক্যামেরা বিশিষ্ট স্মার্টফোনটির একটি রেপ্লিকা দেখানো হয় দ্য ওয়াশিংটন পোস্টকে। এরপরই এটা সবার নজরে আসে। এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্যামেরাযুক্ত স্মার্টফোনটি তৈরি করছে লাইট নামের একটি স্টার্টআপ প্রতিষ্ঠান।

কর্তৃপক্ষ বলছে, স্মার্টফোনটি দ্রুতই বাজারে ছাড়া হবে। এজন্য পুরোদমে কাজও চলছে। মূলত বাজারে অালোড়ন তুলতে এটিই সহজ উপায় মনে করছে তারা। শুরুতে প্রতিষ্ঠানটি ৯ ক্যামেরার স্মার্টফোন বাজারে ছাড়বে। এরপর ১৬ ক্যামেরার স্মার্টফোনও বাজারে ছাড়ার পরিকল্পনা রয়েছে লাইট নামের এই স্টার্টআপ প্রতিষ্ঠানের।

মনে প্রশ্ন জাগতেই পারে, স্মার্টফোনে এতগুলো ক্যামেরা যুক্ত করবে কোথায়? এই প্রশ্নের জবাব পাওয়া যাবে রেপ্লিকা দেখলেই। রেপ্লিকায় দেখা গেছে, স্মার্টফোনটির পেছনে বৃত্তাকারভাবে সবগুলো ক্যামেরা স্থাপন করা হয়েছে। লাইটের নতুন ৯ ক্যামেরার ফোনটি কমপক্ষে ১০টি লেন্সের সাহায্যে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে একই দৃশ্য ধারণ করতে পারবে। ‍এছাড়াও ফোনটির ছবির রেজ্যুলেশনও হবে দারুণ।

মোবাইল ব্র্যান্ড ‘লাইট’ বলছে, স্মার্টফোনটির ছবি হবে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে ধারণ করা ছবির মতো। এমনকি কম আলোতেও এর ক্যামেরা উন্নতমানের ছবি ধারণ করতে সক্ষম হবে। এতে থাকবে উন্নত লাইটিং, কালার ও ডেপথ প্রযুক্তি। এছাড়া এটি প্রচলিত ডিএসএলআর ক্যামেরার বিকল্প হিসেবেও কাজ করবে।

তবে দামের দিক দিয়ে লাইট ব্র্যান্ডের ফোনগুলোর দাম অনেকটা চড়া। সম্প্রতি বাজারে আসা এল১৬ এর বাজার মূল্য এক হাজার ৮৫০ পাউন্ড, যা বাংলাদেশি টাকায় ২ লাখের কিছু বেশি (১ পাউন্ড সমান ১১১ টাকা)।

সূত্র: গেজেটস নাউ