TechJano

পডকাস্ট ও বাংলাদেশে এর সম্ভাবনা

পডকাস্ট বা Podcast মানে হচ্ছে iPod এর “pod” ও Broadcast এর “cast” মিলে তৈরি এক নতুন শব্দ, এক নতুন সম্ভাবনা আইটি জগতে।  শব্দটা বাংলাদেশে নতুন হলেও অন্যান্য দেশে এর প্রসার অনেক। ব্যবসা- বাণিজ্যের প্রসারের জন্য এই পডকাস্ট অনেক ফলপ্রসু ভূমিকা রাখে। আসুন পডকাস্ট ও বাংলাদেশে এর সম্ভাবনা নিয়ে একটু বিস্তারিত আকারে জেনে নিই।

** পডকাস্ট কী?

পডকাস্ট হল অডিও বা ভিডিও ফাইলের সমন্বিত এক সংক্ষিপ্ত রূপ যার মাধ্যমে ছোট আকারে কোন বিষয়ের বিবরন দেয়া থাকে। পডকাস্ট হোস্টরা নিজেরদের পছন্দের বিষয় নিয়ে পডকাস্ট করে থাকেন যেমন- খেলাধুলা, রাজনীতি, রেসিপি, কোন টিপস, স্বাস্থ্য, অর্থনীতি এমন অনেককিছুই। আবার গানো হতে পারে পডকাস্টের বিষয়বস্তু।

**পডকাস্টের সুবিধা

পডকাস্টের প্রধান সুবিধা হল- এটা সহজ, সংক্ষিপ্ত  এর ব্যবহারকারী ভ্রমণে বা বাসায় কোন কাজ করতে করতে নিজের পছন্দের বিষয় সম্পর্কে শুনে নিতে পারবেন। অনেক সময় ইন্টারনেটে কোন কিছু সম্পর্কে পড়ার থেকে এই পডকাস্ট বেশি জনপ্রিয়। অল্প সময়ে প্রয়োজনীয় কিছু জেনে নেয়া যাচ্ছে।

** পডকাস্ট বানাতে যা প্রয়োজন

বর্তমান যুগে সবার হাতেই স্মার্ট মোবাইল ফোন আছে, যা দিয়েই খুব সহজে পডকাস্ট বানানো যেতে পারে। তবে তার আগে যে বিষয়ে পডকাস্ট বানাবেন ভাবছেন সেটা নিয়ে একটু বিস্তারিত আকারে পড়াশুনা করে নিতে হবে। এরপর একটু ঠিক করে নিতে হবে কোন টপিকের পর কোন টপিক নিয়ে আলোচনা করবেন অর্থাৎ একটা স্ক্রিপ্ট লিখে নিলে ভাল। এতে আপনার পডকাস্টের মান ভাল হবে পাশাপাশি এর জনপ্রিয়তাও বৃদ্ধি পাবে।

অনেক সময় পডকাস্টের সাথে ছবি অ্যাড করে এর গ্রহণযোগ্যতা বাড়ানো যায়। এরজন্য ভিডিও এডিটিংরও প্রয়োজন পড়ে।

**পডকাস্টের বাংলাদেশে সম্ভাবনা

এবার আসি আমরা পডকাস্ট নিয়ে কেন জানব, কেন পডকাস্ট বানানো শিখব? বাংলাদেশ খুব দ্রুত উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। এখানে বিভিন্ন কোম্পানির প্রসার ঘটছে। কোম্পানি তার পণ্য প্রচারের জন্য ক্রেতার কাছে সবচেয়ে সহজে পৌঁছানোর মাধ্যমকেই বেছে নিতে চাইবে।  আর  আগেই বলেছি পডকাস্ট হল কোন কিছু প্রচারের জন্য সহজ ও কার্যকর মাধ্যম।

বাংলাদেশ প্রধানত কৃষিপ্রধান দেশ।  কৃষির সম্ভাবনা, সমস্যাও তার সমাধান নিয়ে পডকাস্ট খুব জনপ্রিয় হতে পারে। স্কুল, কলেজের বিষয় নিয়ে পড়াশুনা ভিত্তিক পডকাস্টেরও চাহিদা ব্যাপক হবে বলে আসা করা যায়।

এছাড়াও বাংলাদেশে পডকাস্ট ইন্ডাস্ট্রি গড়ে উঠে তবে অনেক বেকার সমস্যারও সমাধান হবে। বাণিজ্যিক প্রচারের জন্য পডকাস্ট তৈরি করার জন্য ভালমানের স্ক্রিপরাইটার, পডকাস্টের ভয়েস দেয়ার জন্য ভয়েস আর্টিস্ট, ভিডিও এডিটর লাগবে।  এভাবেই সবার সমন্বিত প্রচেষ্টায় গড়ে উঠবে এক সম্ভাবনাময় পডকাস্ট ইন্ডাস্ট্রি।

এখনকার জুগের সবার উচিত বর্তমান বিশ্বের প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নিজেকে প্রতিনিয়ত আপডেট রাখা। নতুন নতুন বিষয় সম্পর্কে জানা, বিশেষ করে আইটি বিষয়ে জ্ঞান রাখা। যারা এখন ছাত্র আছে তাদের পড়াশুনার পাশাপাশি প্রযুক্তি বিষয়ে ধারনা রাখলে ভবিষ্যতে অনেক কাজে লাগবে।

তাই বেশি করে আইটি বা প্রযুক্তি বিষয়ক ব্লগ,ওয়েবসাইট (techjano.com এ এই সম্পর্কিত অনেক ভাল লেখা পাবেন) থেকে লেখা পড়ুন, জানুন ও নিজেকে সমৃদ্ধ করুন।

সবাইকে অনেক ধন্যবাদ।

লেখক : ফাতেমা সানজিদা, শিক্ষক, অনার্স, মাস্টার্স (ব্যবস্থাপনা)

পডকাস্ট কি? কিভাবে পডকাস্ট করবেন? এর লাভ কি?

 

Exit mobile version