মোবাইল ফোন

পাঞ্চহোল ডিসপ্লে, কোয়াড ক্যামেরার নতুন ফোন আনলো শাওমি

By Baadshah

May 03, 2020

মিড বাজেটের বাজারে রেডমি নিয়ে এসেছে রেডমি নোট ৯। রেডমি নোট ৯ ফোনে হেলিও জি৮৫ প্রসেসর, কোয়াড ক্যামেরা, পাঞ্চহোল ডিসপ্লে এবং ৫,০২০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

মার্চে ভারতে লঞ্চ হয়েছিল রেডমি নোট ৯ প্রো ও রেডমি নোট ৯ প্রো ম্যাক্স। এর পরেই মালোয়েশিয়ায় লঞ্চ হয়েছিল রেডমি নোট ৯এস। এই সিরিজের চতুর্থ ফোনটি লঞ্চ করল শাওমি। বাজারে এল রেডমি নোট ৯।

বৃহস্পতিবার গ্লোবাল লঞ্চ ইভেন্ট থেকে এই ফোন গোটা দুনিয়ার সামনে নিয়ে এসেছে শাওমি। এই ফোনে থাকছে হোল-পাঞ্চ ডিসপ্লে। নতুন ফোনের পিছনে থাকছে চারটি ক্যামেরা।

ফোনটিতে ৬.৫৩ ইঞ্চি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর রেজুলেশন ১০৮০*২৩৪০ পিক্সেল ও রেশিও ১৯.৫ঃ৯। রেডমি নোট ৯ ফোনটিতে ২.০ গিগাহার্জ অক্টাকোর মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে।

ফোনটির পেছনে কোয়াড ক্যামেরা ব্যবহার করা হয়েছে। মূল ক্যামেরাটি ৪৮ (এফ/১.৮) মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ৮ (এফ/২.২) মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স, ২ (এফ/২.৪) মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্স এবং ২ (এফ/২.৪) মেগাপিক্সেলের ডেপথ সেন্সর ব্যবহার করা হয়েছে। এর ক্যামেরা দিয়ে ২১৬০ পিক্সেলে ভিডিও রেকর্ড করা যাবে। সেলফি তোলার জন্য ১৩ (এফ/২.৩) মেগাপিক্সেলের ওয়াইড পাঞ্চহোল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এটি দিয়ে ১০৮০ পিক্সেলে ভিডি করা যাবে।

কানেক্টিভিটির জন্য এই ফোনে রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ, NFC, ইনফ্রারেড ব্লাস্টার,জিপিএস, এ-জিপিএস ইউএসবি টাইপ-সি পোর্ট ও ৩.৫ মিমি অডিও পোর্ট। ফোনের ভিতরে রয়েছে ৫,০২০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি, ব্যাটারি দ্রুত গতিতে চার্জ করার জন্য রয়েছে ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি। এছাড়া ৯ ওয়াটের রিভার্স চার্জিং প্রযুক্তি।