প্রযুক্তি খবর

পানির আসল স্বাদ কেমন!

By Baadshah

June 12, 2018

আমরা সবাই জানি ,পানির অপর নাম জীবন। পানি খাওয়া নিয়ে প্রতিদিন হাজারো পরামর্শ। তবে পানির কোনো স্বাদ নেই। সত্যিই কি তাই? পানি কি সত্যিই স্বাদহীন? এ নিয়ে তর্কের শেষ নেই। দীর্ঘদিন থেকেই গবেষকরা বলছেন, পানির স্বাদ পানির মতোই। আসলে পানির স্বাদ কেমন? তা অজানা বা অধরাই থেকে গেছে এতোকাল। পানির আসল স্বাদের খরব এবার জানা গেল। পানি প্রকৃত কী স্বাদের হয় সম্প্রতি তা জানালেন একদল বিজ্ঞানী ।

কোন বস্তুর স্বাদ কেমন, তা নির্ধারিত হয় মস্তিষ্কের ক্রিয়া দ্বারাই। আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম-এর এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি গবেষকদল ইঁদুরের জিভে অবস্থিত স্বাদকোষ আর তার সঙ্গে মস্তিষ্কের ক্রিয়া নিয়ে পরীক্ষা করেন। এ সময় তারা বিভিন্ন স্বাদকোষকে সাময়িকভাবে বন্ধ রাখেন এবং ইঁদুরগুলোকে পানি খেতে দেন।

এমন অবস্থায় দেখা যায়, যে স্বাদকোষগুলো জলের স্বাদে সাড়া দিচ্ছে, তা ‘টক’ স্বদের জন্য নির্ধারিত। পরে সেই স্বাদকোষ বন্ধ করে ইঁদুরদের পানির পাশাপাশি প্রকৃতই স্বাদহীন সিলিকন অয়েল পান করানো হয়। দেখা যায়, তাদের স্বাদকোষ কোনোটির স্বাদই ঠিকঠাক নির্ধারণ করতে পারছে না।

তাহলে পানি কি টক গোত্রের স্বাদই বহন করে? বিজ্ঞানীদের এই মতকে নিয়ে শুরু হয়েছে কৌতূহল।