প্রযুক্তি গল্প

পারভীন রেজার কাব্যগ্রন্থ “অন্দরমহল” এর ওপর সমালোচনা

By Baadshah

March 28, 2022

কাব্যিক ছন্দে লেখা কবি পারভীন রেজার “অন্দরমহল” কবিতার বইটি বহুমাত্রিকও কত বিচিত্র বিষয়ই কবিতার ছন্দে লিখেছেন। যা পাঠকদের হৃদয়ের অন্তস্থলস্পর্শ করেছে। কবি কবিতায় বিস্ময়বোধের বিপন্নতা যেমন তুলে ধরেছেন, তেমনি অক্ষরের ছন্দে ছন্দে বিরহ, অপেক্ষার সুখ কিংবা যন্ত্রণা ও কৃতজ্ঞতা বোধের কথা প্রকাশ পেয়েছে। তেমনি উদ্দীপিত করেছেন ভালো ও মন্দ কাজের জন্য। তিনি বিশ্বাসে, বিশ্বাস রাখতে কিংবা আমিত্বের সর্বগ্রাসী প্রবণতার বিপরীতে অজেয় শক্তিকে আত্ম বলে বলীয়ান হয়ে প্রকাশের সুর বাণী উচ্চারণ করেছেন।

স্বতঃস্ফূর্ত ও সহজে তিনি “ভালোবাসার বাঁশি” কবিতায়, প্রেমিকা নিষ্ঠুরতারমাঝে স্বর্ণযুগের রূপালি চাঁদকে পাওয়ার আকুতি তুলে ধরেছেন। প্রকাশ করেছেন বেদনাবিধুর সানাইয়ের সুমোর্চনা ও আকাঙ্ক্ষার কথা । কবিতা সংকলনটি কবি তার দেবতুল্য পতিকে উৎসর্গ করে গভীর ভালবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন, যা পাঠকদের অন্তরকে ভীষণভাবে নাড়া দিয়েছে।

প্রচ্ছদে কবি প্রেমের নিষ্ঠুরতার কথা ও বিরহের বিমুক্ত প্রতীকে প্রতিচ্ছবি দেখিয়েছেন। যা পাঠককুলকে আকৃষ্ট করছে। এছাড়াও তাতেই প্রস্ফুরণ ঘটে সত্য, সুন্দর ও মঙ্গলের আলোয় উদ্ভাসিত হওয়ার অপ্রতিরোধ্য আকাঙ্ক্ষা।

তবে সুখপাঠ্য পদ্যে তার অনবদ্য উপস্থাপনা আর অনুপম বর্ণনাশৈলী প্রতিটিকবিতাকে করে তুলেছে অত্যন্ত প্রাণবন্ত। ইংরেজিতে যাকে বলা হয়, আনপুটডাউনেবল। এ কবিতাসমূহ পাঠের মধ্য দিয়ে বিনোদনের পাশাপাশি পাঠক পাবেন উজ্জীবিত হওয়ার মন্ত্রও; কখনো তিনি আলোড়িত হবেন লেখকের উপলব্ধির গভীরতায়।