দেশ

পাসপোর্টের তথ্য সংশোধন করার উপায়

By Baadshah

February 14, 2019

ভুল আসলে বিপদ। পুরনো পাসপোর্টে বিদ্যমান আপনার নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ পরিবর্তনের সুযোগ নেই। এ সুবিধা বন্ধ করেছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর। পেশা পরিবর্তন করতে চাইলে কর্মক্ষেত্রের প্রত্যায়নপত্র দিতে হবে। সঙ্গে দিতে হবে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্রের ফটোকপি। এ ছাড়া পাসপোর্টের আরও কিছু ভুল সংশোধন করার নিয়ম আছে: পাসপোর্ট অধিদপ্তরের তথ্য অনুযায়ী,

পাসপোর্ট নবায়ন এর জন্য এই ফরমটি পূরণ করে বর্তমান পাসপোর্ট এর ফটোকপি ও ব্যাংকে টাকা জমার রশিদ সংযুক্ত করতে হবে এবং মূল পাসপোর্টটি অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে। তথ্য পরিবর্তন/সংশোধনের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রমানপত্র সংযুক্ত করতে হবে।

ক) সরকারি, আধাসরকারী, স্বায়ত্তশাষিত ও রাষ্ট্রায়ত্ত সংস্থার স্থায়ী কর্মকর্তা/ কর্মচারী ও সরকারি চাকুরীজীবির স্বামী/স্ত্রী, এবং সরকারি চাকুরীজীবির নির্ভরশীল ১৫ (পনের) বৎসরের কম বয়সী সন্তান সাধারণ ফি জমা করে জরুরি সুবিধা পাবেন। এক্ষেত্রে নিজ নিজ প্রতিষ্ঠান থেকে অনাপত্তি সনদ (NOC) ওয়েব সাইটে আপলোড পূর্বক দাখিল করতে হবে।

খ) অবসরপ্রাপ্ত সরকারি চাকুরীজীবি ও তাদের স্বামী/স্ত্রী সাধারণ ফি জমা করে জরুরি সুবিধা পাবেন। এক্ষেত্রে অবসরের সনদ জমা দিতে হবে। বৈবাহিক অবস্থার তথ্য যোগ করতে আবেদনপত্রের সঙ্গে দিতে হবে নিকাহনামা।

পাসপোর্টের তথ্য সংশোধন বা পরিবর্তন করার জন্য এক কপি রি-ইস্যু ফরম ও এক কপি সত্যায়িত নতুন আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র জমা হওয়ার ৭ দিনে মধ্যে জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে চাইলে ফি লাগবে ৬ হাজার ৯শ’ টাকা। সাধারণ সময়ানুযায়ী ২১ দিনে পাসপোর্ট পেতে ফি দিতে হবে ৩ হাজার ৪শ’ ৫০ টাকা।

এই ফি সোনালী ব্যাংকের পাশাপাশি ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকে জমা দেওয়া যাবে।

বিঃ দ্রঃ- রি-ইস্যুর আবেদনপত্র জমা এবং ইস্যুকৃত পাসপোর্ট গ্রহণের সময় পুরাতন পাসপোর্ট অবশ্যই সাথে আনতে হবে। দেশের যে কোনো পাসপোর্ট অফিস থেকে পাসপোর্টের তথ্য সংশোধন বা পরিবর্তন করার আবেদন করা যাবে। তথ্য সংশোধনের ফরমটি পাওয়া যাবে https://bit.ly/2MjFJ8Nঠিকানায়।

 

আরও পড়ুন:

পাসপোর্ট হারিয়ে গেলে যা করবেন

ই-পাসপোর্ট কিভাবে করবেন? কি সুবিধা এতে?

পাসপোর্ট নবায়ন করতে চান? কিভাবে কি করবেন জেনে নিন