টিপস ও টিউটোরিয়াল

পিডিএফ ফাইল সম্পাদনা করবেন যেভাবে

By Baadshah

March 02, 2019

 

অফিসিয়াল বা আনুষ্ঠানিক কোনো ডকুমেন্ট সাধারণত পিডিএফ ফাইলে পাঠানো বা সংরক্ষণ করা হয়। অনেক সময় প্রয়োজনে পিডিএফ ফাইলটি এডিট বা সম্পাদনার প্রয়োজন পড়ে ।

অনেক পিডিএফ পড়ার সফটওয়‍্যারের ফ্রি সংস্করণে পিডিএফ ফাইলটি এডিট করা যায় না। আর কম্পিউটারে যদি কোনো পিডিএফ রিডার ইন্সটল করা না থাকে তাহলে তো এডিট করা আরো ঝামেলায় পড়তে হবে। নতুন করে সফটওয়‍্যার ইন্সটল করতে হবে। এতো সময় নাও পেতে পারেন।

এক্ষেত্রে সহজ সমাধান গুগল ড্রাইভ ব্যবহার করে সহজেই পিডিএফ ফাইল সম্পাদনা করা যাবে-

প্রথমে যে পিডিএফ ফাইলটি সম্পাদনা করতে চান গুগল ড্রাইভে গিয়ে তা আপলোড করতে হবে।

ফাইলটি আপলোড হলে গুগল ড্রাইভ থেকে ফাইলের উপর মাউস রেখে রাইট ক্লিক করতে হবে। এরপর ‘open with’ অপশনে ক্লিক করে ‘google docs’ এ ক্লিক করতে হবে।

কিছুক্ষণ পর পিডিএফ ফাইলটির google doc’ চালু হবে। সেখান থেকে প্রয়োজন অনুযায়ী সম্পাদনা করতে পারবেন।

সম্পাদনা শেষে ফাইলটি পিডিএফ অথবা ডক ফরম‍্যাটে সংরক্ষণ করা যাবে।

তবে এই প্রক্রিয়ায় কোনো ছবি সম্বলিত টেক্সট পিডিএফআমরা সবাই বিভিন্ন কাজে প্রায়ই পিডিএফ ফাইল ব্যবহার করি। অনেক সময়ই আমাদের ব্যবহূত পিডিএফ ফাইলটিকে কিছুটা সম্পাদনা করার প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু আমরা তা করতে ব্যর্থ হই প্রয়োজনীয় সফটওয়্যারের অভাবে। যদিও অ্যাডোবি অ্যাক্রোব্যাট ব্যবহার করে একটি পিডিএফ চমৎকারভাবে সম্পাদনা করা যায় এবং সব প্রয়োজনীয় সম্পাদন সরঞ্জামই এই সফটওয়্যারটিতে রয়েছে; কিন্তু তা করতে আপনাকে অর্থ খরচ করে সফটওয়্যারটির সর্বশেষ সংস্করণ কিনতে হবে। যদি আপনার কাছে সফটওয়্যারটির প্রদেয় সংস্করণটি না থাকে এবং পিডিএফটি সহজে সম্পাদনা করতে চান, তবে আপনি অনলাইনে বিনামূল্যে পিডিএফ ফাইল সম্পাদনা করার পদ্ধতিটি বেছে নিতে পারেন। এটি খুবই সহজ একটি প্রক্রিয়া, যেখানে আপনি অ্যাডোবি অ্যাক্রোব্যাট সফটওয়্যার ছাড়াই আপনার পিডিএফ ফাইলটি সম্পাদনা করতে পারবেন।

এ জন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন এবং সহজেই আপনার পিডিএফ ফাইলটি সম্পাদনা করুন :

* প্রথমে, আপনার পিডিএফ ফাইলটি গুগল ড্রাইভে আপলোড করতে হবে, যাতে এটিকে সম্পাদনা করার প্রক্রিয়াটি শুরু করতে পারেন।

* একবার ফাইলটি গুগল ড্রাইভে আপলোড করা হয়ে গেলে ‘নতুন > ফাইল আপলোড’-এ ক্লিক করুন এবং আপনার কম্পিউটারে যেখানে ফাইলটি সংরক্ষিত অবস্থায় আছে, সেখানে প্রবেশ করুন।

* ফাইলটি আপলোড করার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আপনার গুগল ড্রাইভের ফাইলটিতে যান এবং এটিতে ডান ক্লিক করুন। তারপর আপনার ‘গুগল ডক্স খুলুন’ অপশনটি নির্বাচন করতে হবে।

* ফাইলটি গুগল ডক্সে খোলার সঙ্গে সঙ্গেই আপনি আপনার পিডিএফ প্রয়োজনীয় পরিবর্তনগুলো করতে পারবেন। সম্পাদনার কাজটি শেষ হয়ে গেলে আপনি আপনার ফাইলটি পিডিএফ বা ওয়ার্ড বা অন্য যে কোনো ফাইল ফরম্যাট হিসেবে সংরক্ষণ করতে পারবেন।

তবে এ পদ্ধতি ব্যবহার করার আগে আপনাকে কিছু বিষয় মনে রাখতে হবে। ওপরে উল্লিখিত পদ্ধতি শুধু পিডিএফ ফাইলের ক্ষেত্রে ভালো কাজ করে, যা যে কোনো টেক্সট ফরম্যাটে রূপান্তর করা যায়। যদি আপনি একটি ফরম সম্পাদনা করেন, তাহলে কিছু বিষয় সম্পাদনার পর অনুপস্থিত থাকার আশঙ্কা রয়েছে। পাশাপাশি যদি পিডিএফ ফাইলে কোনো ইমেজ বা টেক্সট বিন্যাস অন্তর্ভুক্ত থাকে, তাহলে তা অদৃশ্য হয়ে যেতে পারে।