ইভেন্ট

পুরান ঢাকায় ব্যবসা বানিজের ডিজিটালাইজেশন নিয়ে সেমিনার

By Baadshah

February 25, 2019

পুরান ঢাকার ওয়ারিতে গতকাল ২৩ ফেব্রুয়ারি ব্যবসা বানিজ্যের ডিজিটালাইজেশনে ই-কমার্স নিয়ে সেমিনার আয়োজন করে ই-ক্যাবের বিজনেস টু ই-বিজনেস ফোরাম ও জেসিআই ঢাকা হেরিটেজ। সেমিনারে জেসিআই ঢাকা হেরিটেজ এর সভাপতি আসিফ আহনাফের সঞ্চালনায় বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, ই-ক্যাবের সাধারন সম্পাদক মোঃ আব্দুল ওয়াহেদ তমাল, এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর ই-কমার্স প্রধান রেজওয়ানুল হক জামি, ভাইয়া ভাইয়া গ্রুপ অফ ইন্ডাস্ট্রিস এর ভাইস প্রেসিডেন্ট শাখাওয়াত হোসেন মামুন, জেসিআই বাংলাদেশের লিগাল কাউন্সিল মীর শাহেদ আলী, পান্ডুঘর গ্রুপের ডিজিএম এস এম আহবাবুর রহমান এবং আবিষ্কার বাংলাদেশের ইনভেস্টমেন্ট ম্যানেজার নাজমুল করিম এবং ইনোভেডিয়াস এর হেড অফ অপারেশন খান মোঃ নকিব স্বাধীন। এসময় পুরান ঢাকার ব্যবসা বানিজ্যের ডিজিটালাইজেশন নিয়ে করনীয় সম্পর্কে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজনেস টু ইবিজনেস ফোরামের সভাপতি রেজওয়ানা খান।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, “পুরান ঢাকায় ঘটে যাওয়া এই মর্মান্তিক দূর্ঘটনাই বুঝিয়ে দেয় এ অঞ্চলে ডিজিটালাইজেশন কতটা গুরুত্বপূর্ন। এ সময় তিনি পুরান ঢাকার সব বিজনেস নিয়ে একটি ডিজিটাল প্লাটফর্ম তৈরীর পরামর্শ দেন।

ই-ক্যাবের সাধারন সম্পাদক মোঃ আব্দুল ওয়াহেদ তমাল জানান যে ২০২১ সালের মধ্যে ১লক্ষ উদ্যোক্তাদের ডিজিটালাইজ এবং নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ই-ক্যাব শীঘ্রই চালু করছে ই-ক্যাব বিজনেস সাপোর্ট সেন্টার। যেখান থেকে উদ্যোক্তাদের ইনকিউবেশন, লিগাল সাপোর্ট, ডিজিটাল এডুকেশন সহ নানাবিধ সাহায্য প্রদান করা হবে।

সেমিনারের আয়োজক জেসিআই ঢাকা হেরিটেজের সভাপতি এ ধরনের আয়োজন নিয়মিত করে পুরান ঢাকার ব্যবসায়িদের আধুনিকায়নের জন্য সরকার এবং ব্যবসায়ী এসোসিয়েশনগুলোকে আহবান জানান।

আয়োজনের পৃষ্ঠপোষকতা করে বাংলাদেশের একমাত্র আইকান ডোমেইন রেজিস্ট্রার রেজিস্ট্রো, সহযোগীতায় ছিল ই-ক্যাব, আইম্যাশ, ইনোভেডিয়াস, ক্লাউড বেঞ্জ এবং স্টার কম্পিউটার সিস্টেমস।