প্রযুক্তি বিশ্ব

পৃথিবীর খুব কাছে আসছে মঙ্গল!

By Baadshah

July 02, 2018

আগামী ২৭ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গল। এর আগে ৬০ হাজার বছর পর ২০০৩ সালের ২৭ আগস্ট মঙ্গল পৃথিবীর অত কাছে এসেছিল। লাল গ্রহকে অনেকটা কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছিল আমজনতার। ১৫ বছর পর ফের সেই সুযোগ হাতে এসেছে। পৃথিবীকে মাঝখানে রেখে সূর্য ও মঙ্গলগ্রহ এক লাইনে আসতে চলেছে। এই সময়ে পৃথিবীর কাছে আসবে মঙ্গল। আর সেই মহাজাগতিক ঘটনাটি ঘটতে চলছে আগামী ২৭ জুলাই। ওদিন সূর্য ও পৃথিবীর কাছে এসে পড়বে লাল গ্রহ। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই তথ্য নিশ্চিত করেছে।

নাসা বলছে, জুলাইয়ের ২৭ থেকে ৩১ তারিখ পর্যন্ত মঙ্গল সম্পূর্ণ দৃশ্যমান থাকবে। কারণ, সূর্যের পুরো আলোই পড়বে মঙ্গলের উপর। আর পৃথিবী থেকে তা পরিষ্কার দেখা যাবে। ৩১ জুলাই মঙ্গল থেকে পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫.‌৮ মিলিয়ন মাইল। মঙ্গল এবং সূর্যের অবস্থান মহাকাশে ঠিক বিপরীত স্থানে রয়েছে। তাই সূর্যের পুরো পাবে মঙ্গল ওই সময়টায়। প্রতি ১৫ থেকে ১৭ বছর পর এই ভাবে অবস্থান করে মঙ্গল গ্রহ এবং সূর্য।

প্রতিবেশি গ্রহে অনেক আগেই মহাকাশযান পাঠিয়েছে নাসা। সেখানে মঙ্গলের মাটিতে ঘুরে অনেক তথ্য সংগ্রহ করছে ‘কিউরিওসিটি’। মঙ্গলের শুকনো মরুসম মাটিতে না নামলেও মঙ্গলের আশপাশে ঘুরে তথ্য সংগ্রহ করছে ভারতের মঙ্গল‌যানও। সেসব ছবি, তথ্য সবই বিজ্ঞানীরা গবেষণা করে দেখছেন। কিন্তু আমজনতার কাছে এতটাও সহজলভ্য নয় মঙ্গলগ্রহ। তাঁদের কাছে রাতের আকাশে দূরের ছোট্ট তারার মত উজ্জ্বল লালচে গ্রহটাই মঙ্গল। সেই মঙ্গল এবার আরও একটু উজ্জ্বল লাগবে আগামী ২৭ জুলাই। তবে যাঁরা বিশেষ ধরণের দূরবীক্ষণ যন্ত্রে চোখ রাখতে পারবেন তাঁদের কাছে মঙ্গল ধরা দেবে আরও পরিস্কারভাবে।

নাসা বলেছে, যেহেতু পৃথিবী মঙ্গলের থেকে সূর্যের বেশি কাছে, সেহেতু তার প্রদক্ষিণের সময়টাও বেশি দ্রুত হয়। তাই কখনও দুটি গ্রহই পরস্পরের থেকে অনেক দূরে চলে যায়। আবার কখনও পৃথিবী তার প্রতিবেশী গ্রহের খুব কাছে চলে আসে। ২৭ তারিখ সেরকম অবস্থানেই থাকবে দুটি গ্রহ।