TechJano

পেওনিয়ার বন্ধ, ব্যাংকই ভরসা ফ্রিল্যান্সারদের

অনলাইন ভিত্তিক জনপ্রিয় পেমেন্ট প্রসেসর পেওনিয়ারের মাধ্যমে আর পারিশ্রমিক দেবে না আউটসোর্সিং মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডট কম। আজ থেকে এ সিদ্ধান্ত কার্যকর করছে বিশ্বের অন্যতম শীর্ষ মার্কেটপ্লেসটি। নিজস্ব পোর্টালে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছে। অস্ট্রেলিয়া ভিত্তিক এ মার্কেটপ্লেসটি বাংলাদেশের ফ্রিল্যান্সারদের কাছেও দারুন জনপ্রিয়।
বর্তমানে মার্কেটপ্লেসটিতে বিশ্বের ২৪৭টি দেশের দুই কোটি ৭৩ লাখ ৯৪ হাজার নিবন্ধিত ব্যবহারকারী (ফ্রিল্যান্সার ও বায়ার) রয়েছেন। বাংলাদেশ থেকে সাইটটিতে নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন প্রায় ৫ লাখ ৪০ হাজার। বাংলাদেশ থেকে পেপালে অর্থ উত্তোলনের সুযোগ না থাকায় বিকল্প হিসেবে পেওনিয়ারে কাজের অর্থ গ্রহণ করতেন দেশের ফ্রিল্যান্সাররা। তবে এ সুযোগ বন্ধ হওয়ায় ফ্রিল্যান্সার ডট কম সংশ্নিষ্ট বাংলাদেশি ফ্রিল্যান্সাররা বেকায়দায় পড়বেন।।
ফ্রিল্যান্সারের এ ঘোষণা বাংলাদেশিদের জন্য বড় ধরনের ধাক্কা। দেশে পেওনিয়ারে অর্থ উত্তোলনের সুবিধা থাকায় এতদিন ফ্রিল্যান্সার থেকে পারিশ্রমিক সংগ্রহে বেগ পেতে হয়নি। তবে নতুন নিয়মে পেওনিয়ারে কাজের অর্থ না দেওয়ায় বিশেষ করে নতুন ফ্রিল্যান্সাররা ঝামেলায় পড়বেন। পেওনিয়ার বন্ধ হওয়ায় সরাসরি অর্থ উত্তোলনে এখন ব্যাংকই ভরসা। তবে ব্যাংকিং চ্যানেলে আসা পারিশ্রমিক উত্তোলনে নানা ঝামেলায় পড়তে হয় ফ্রিল্যান্সারদের। ব্যাংকগুলো ১০ থেকে ১৫ শতাংশ পর্যন্ত আয়করসহ নানা অজুহাতে টাকা কেটে রাখে। অথচ সরকার ২০২১ সাল পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাতে আয়কর মওকুফ ঘোষণা করেছে। ব্যাংকে পাঁচ হাজার ডলারের বেশি এলে টাকার উৎস জানতে চেয়ে হয়রানি করা হয়। ক্ষেত্রবিশেষে টাকা ছাড় করতে অহেতুক দুই/তিন সপ্তাহ দেরি করে ব্যাংকগুলো। সোর্স: সমকাল

ফ্রিল্যান্সাররা যেভাবে সরকারের নগদ সহায়তা পাবেন

Exit mobile version