টেলিকম

প্যাকেজের সর্বনিম্ন মেয়াদ কার্যকর

By Baadshah

February 12, 2019

কার্যকর হয়েছে ডাটা ভয়েসের যে কোনো প্যাকেজের সর্বনিম্ন মেয়াদ। এখন থেকে ডাটা ও ভয়েস অফার এবং প্যাকেজের ক্ষেত্রে মেয়াদ হবে সর্বনিম্ন তিন দিন।

বৃহস্পতিবার মধ্যরাত ১২টা থেকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের দেয়া এমন নির্দেশনা কার্যকর হয়েছে।

এর আগে মোবাইল ফোন অপারেটরগুলো কয়েক ঘণ্টা থেকে শুরু করে মাসব্যাপী অফার দিচ্ছিল। নির্দিষ্ট সময়ের মধ্যে ডাটা বা ভয়েসের মিনিট শেষ না হলে তা বাতিল হয়ে যায়। তবে আজ থেকে কার্যকর হওয়া নির্দেশনাটি এক মাস পর্যন্ত পর্যালোচনা করবে কমিশন। তারপর সেই বিষয়ে পরবর্তী নির্দেশনা দেয়ার কথা জানিয়েছে।

এর আগে বিটিআরসি একবার নির্দেশনায় ডাটা ও ভয়েস প্যাকেজের মেয়াদ সর্বনিম্ন এক সপ্তাহ করার কথা বললেও তা পরে বাতিল করা হয়। আরেক নির্দেশনায় সাত দিনের পরিবর্তে তিন দিন সর্বনিম্ন মেয়াদ ঠিক করে দেয় সংস্থাটি।

বিটিআরসির দেয়া ওই একই নির্দেশনায় কোনো অফারের মেয়াদ ৩০ দিনের বেশি হতে পারবে না বলে জানায়। আগের নির্দেশনায় বলা হয়েছিল অপারেটরের প্যাকেজ বা অফারের সংখ্যা সব মিলে ৩৫টির বেশিও হতে পারবে না।

কিন্তু নতুন নির্দশনায় সেটি কত হবে তার কোনো উল্লেখ না করে কমিশন পরে সেটি নির্ধারণ করে জানানোর কথা বলেছে। বর্তমানে অফারের এমন সংখ্যা অপারেটর ভেদে ৮০ থেকে ২০০ পর্যন্ত রয়েছে। নতুন নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্যাকেজ বা ডাটার মেয়াদ শেষ হওয়ার পর সেটিতে ‘পে অ্যাজ ইউ গো’র মাধ্যমে গ্রাহক সর্বোচ্চ পাঁচ টাকার ডাটা ব্যবহারের সুযোগ পাবেন।

আর সেটি শেষ হয়ে গেলে কোনো প্যাকেজ কেনা ছাড়া ইন্টারনেট ব্যবহার করতে পারবেন না গ্রাহকরা। এর বাইরে অফার বা প্যাকেজের অটো-রিনিউয়াল সুবিধা রাখা হয়েছে। ফলে কোনো একটি অফারের মেয়াদ শেষ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই তা নবায়ন হয়ে যাবে।

এক্ষেত্রে ব্যালেন্স থাকতে হবে এবং গ্রাহক যদি সেটি বন্ধ করে না দেন। আর যদি গ্রাহক এটি বন্ধ করে দেন তবে সে ক্ষেত্রে তিনি ‘পে অ্যাজ ইউ গো’ সুবিধায় পাঁচ টাকা পর্যন্ত তা ব্যবহার করতে পারবেন। এ দুটি নির্দেশনা রোববার থেকেই কার্যকর হয়েছে।