TechJano

প্রকিউরমেন্ট এবং এসেট ম্যানেজমেন্ট মডিউলের সফটওয়্যার রিকোয়ারমেন্ট স্পেসিফিকেশন উপর পর্যালচনা কর্মশালা

বাংলাদেশ সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ই- গভর্নমেন্ট ইআরপি প্রকল্পের অধীনে জিআরপি (গভর্নমেন্ট রিসোর্স প্লানিং) সফটওয়্যারের অংশ হিসাবে প্রকিউরমেন্ট এবং এসেট ম্যানেজমেন্ট মডিউল তৈরির জন্য সকল স্টেকহোল্ডারের কাছ থেকে চাহিদা গ্রহণ করে বিস্তারিত এনালাইসিস করে সফটওয়্যার রিকোয়ারমেন্ট স্পেসিফিকেশন বা এসআরএস প্রস্তুত করা হয়েছে। এই মডিউল দুটির এসআরএস সকল স্টেকহোল্ডারের সাথে পর্যালোচনা ও ফীডব্যাক গ্রহণ করার জন্য বিসিসির সম্মেলন কক্ষ, আইসিটি টাওয়ার, আগারগাঁও, ঢাকায় গত ৩০ এপ্রিল ২০১৯ তারিখে দিনব্যপি একটি পর্যালোচনা কর্মশালার আয়োজন করা হয়।

উক্ত পর্যালোচনা কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার। তিনি বলেন সম্পুর্ন দেশীয় প্রযুক্তিবিদদের সহায়তায় বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরে ব্যবহারের জন্য জিআরপি (গভর্নমেন্ট রিসোর্স প্লানিং) সিস্টেম তৈরি করা একটি বিশাল কর্মযজ্ঞ এবং একটি বড় চ্যালেঞ্জ, আন্তরিক প্রচেস্টার মাধ্যমে এর উন্নয়ন কার্যক্রমকে ত্বরান্বিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান।

তিনি সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে পর্যালোচনা কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সন্মানিত সচিব জনাব এন এম জিয়াউল আলম, কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব, সরকারের বিভিন্ন দপ্তর/ সংস্থার প্রধান, প্রকল্পের স্টেকহোল্ডারগন, বুয়েটের মনোনীত পরামর্শক দল এবং সিনেসিস আইটির প্রতিনিধিগন।

এ দুটি মডিউল উন্নয়ন হলে এর মাধ্যমে ই-জিপির সাথে সমন্বয় করে সকল প্রকার কেনাকাটা খুব সহজেই সম্পন্ন করা যাবে এবং ক্রয়কৃত এসেট সমূহ যথাযথ ব্যাবহার ও মেইন্টেনান্স এ দক্ষতা বৃদ্ধি হবে। এভাবে অফিস অটোমোশন এবং পেপারলেস অফিস তৈরী করে দ্রুত সেবা প্রদানের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের গতি ত্বরান্বিত হবে।

বাংলাদেশ ই-গভর্নমেন্ট ইআরপি পাইলট প্রকল্পের অধীনে প্রাথমিক ভাবে আইসিটি ডিভিশন এর ছয়টি সংস্থা এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের চারটি সংস্থার জন্য মোট ৯ টি মডিউল উন্নয়ন করা হচ্ছে। পরবর্তিতে পর্যায়ক্রমে বাংলাদেশের সকল মন্ত্রণালয়/বিভাগ ও সংস্থায় এই জিআরপি বাস্তবায়ন করা হবে। কর্মশালায় সঞ্চালন ও স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক ড. অশোক কুমার রায়। কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সর্বমোট আটচল্লিশ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

Exit mobile version