প্রযুক্তি খবর

প্রযুক্তিকে গুরুত্ব দিয়ে চতুর্থ ‘হুয়াওয়ে এশিয়া-প্যাসিফিক ইনোভেশন ডে’ সম্মেলন অনুষ্ঠিত

By Baadshah

June 07, 2018

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চতুর্থ বারের মত ‘হুয়াওয়ে এশিয়া-প্যাসিফিক ইনোভেশন ডে’ সম্মেলন অনুষ্ঠিত হলো গতকাল বুধবার। হুয়াওয়ে টেকনোলজিস এবং থাইল্যান্ডের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে আয়োজন করেছে এবারের ইনোভেশন ডে। এ বছরের আয়োজনের মূল প্রতিপাদ্য বিষয় ‘ডিজিটাল এশিয়া প্যাসিফিক অঞ্চলের জন্য উদ্ভাবন’। আর সে ভাবনা সবার মধ্যে ছড়িয়ে দিতে চাইলেন হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গুও পিং।

এ অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন থাইল্যান্ডের উপ প্রধানমন্ত্রী ড. সমকিদ জাটুসরিপিটাক। তিনি থাইল্যান্ডের ‘গোয়িং ডিজিটাল’ স্ট্র্যাটেজি তুলে ধরেন। এটি দেশটির রূপান্তরে মূল ভূমিকা পালন করছে। থাইল্যান্ডের অর্থনীতিকে আধুনিক করতেও এটি ভূমিকা রাখছে। তিনি থাইল্যান্ডে ডিজিটাল ইনোভেশনের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে থাই সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং দেশটির আইসিটি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে হুয়াওয়ের ভূমিকার ওপর জোর দেন।

এ অনুষ্ঠানে থাইল্যান্ডের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ড. সুভিত মায়েসিন্স, বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বারসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে এক অনানুষ্ঠানিক গোলটেবিল বৈঠকে অংশগ্রহণকারী দেশের শীর্ষস্থানীয় কর্মকর্তারা ডিজিটাল রূপান্তরে সরকারের ভূমিকা ও অধিক কার্যকরী কৌশল নিয়ে আলোচনা করেন। উক্ত বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমাদের টার্গেট হচ্ছে ২০২১ সালে বাংলাদেশে ৫জি সেবা চালু করা। তবে দেশের আর্থ-সামাজিক অবস্থার সাথে সঙ্গতি রেখে এই সর্বাধুনিক সেবা চালু করা দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ বলেও উল্লেখ করেন তিনি।

সম্মেলনে ডিজিটাল এশিয়া প্যাসেফিক অঞ্চল গড়তে নতুন উদ্ভাবনের ওপর গুরুত্বারোপ করেন বক্তারা। সেই সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ায় ডিজিটাল ইকোসিস্টেমের জন্য ৮১ মিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণাও দেওয়া হয়।