ক্যারিয়ার

প্রযুক্তিতে এখন কি শিখবেন? কত আয় করবেন?

By Baadshah

July 25, 2018

প্রযুক্তি দুনিয়ায় দ্রুত পরিবর্তন ঘটছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে তথ্যপ্রযুক্তির কিছু বিষয় এখন শেখা জরুরি। কি শিখবেন তা কি জানতে চান? এখনকার যুগে সবচেয়ে জরুরি হল সফটওয়্যার ডেভেলপমেন্ট, অ্যাপ্লিকেশন তৈরি বা নিরাপত্তা বিষয়গুলো শেখা।

এসব কাজে যেমন বেতন ভাল তেমনি স্বাধীনভাবে কাজ করা যায়।

প্রযুক্তি কোম্পানিগুলোর কোন পদে কাজ করে সবচেয়ে বেশি বেতন ভাতা পাওয়া যায় তার একটি গড় হিসাব তালিকা আকারে প্রকাশ করেছে চাকরি খোঁজার ওয়েবসাইট গ্লাসডোর। তবে এ তালিকায় সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বেতনের হিসাব দেওয়া নেই। মাঝারি পদে বা চাকরির প্রথম স্তরে থাকা কর্মীদের বেতনের হিসাবই শুধু এ তালিকায় দেওয়া হয়েছে।

প্রযুক্তি খাতের কোন চাকরিতে কী পরিমাণ বেতন দেওয়া হয় তা জেনে নিতে পারেন:

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজার

একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ম্যানেজারকে সফটওয়্যারের উন্নয়ন, গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা চালাতে হয়। একটি কোম্পানির সফটওয়্যার তৈরি বা এর রক্ষণাবেক্ষণ অনেকাংশেই তার উপরে নির্ভর করে। এ গুরু দায়িত্ব পালনের জন্য প্রতি মাসে তাদের আয় হয় ১৩ হাজার ৬২৫ ডলার বা ১১ লাখ ৪৪ হাজার ৫০০ টাকা।

ডেটা ওয়্যার হাউজ আর্কিটেক্ট কোম্পানির সব ডেটা সংরক্ষণে রাখা ও বিশ্লেষণ করাই ডেটা ওয়্যার হাউজ আর্কিটেক্টদের প্রধান কাজ। সব সুযোগ সুবিধা মিলিয়ে তাদের মাসিক আয় হয় ১২ হাজার ৯০০ ডলার বা ১০ রাখ ৮৩ হাজার ৬০০ টাকা।

সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজার

সফটওয়্যার কিংবা অ্যাপ পরীক্ষা করাই সফটওয়্যার ডেভেলপমেন্ট ম্যানেজারের মূল দায়িত্ব। প্রতি মাসে তারা অন্যান্য সুযোগ সুবিধাসহ বেতন পেয়ে থাকেন ১২ হাজার ৭৭৫ ডলার বা ১০ লাখ ৭৩ হাজার ১০০ টাকা।

ইফ্রাস্ট্রাকচার আর্কিটেক্টে কোম্পানির ইনফরমেশন টেকনোলজি সিস্টেমের আওতায় থাকা বিভাগ যেমন সার্ভার, ডেটা সেন্টার ও ক্লাউড কম্পিউটিং দেখাশোনার দায়িত্বে থাকেন। প্রতি মাসে তাদের বেতন দাঁড়ায় ১২ হাজার ৭৫০ ডলার বা ১০ লাখ ৭১ হাজার টাকা।

অ্যাপ্লিকেশন আর্কিটেক্ট অ্যাপের ব্যাপারে যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বে থাকেন অ্যাপ্লিকেশন আর্কিটেক্ট। যেমন কিভাবে কখন অ্যাপ তৈরি করা হবে কিংবা অ্যাপ তৈরির সময় হাতে থাকা টুলগুলো কিভাবে ব্যবহার করা হবে তা নির্ধারণ করে থাকেন অ্যাপ্লিকেশন আর্কিটেক্টরা। প্রতি মাসে সব মিলিয়ে তাদের আয় হয় ১২ হাজার ৪১৬ ডলার বা ১০ লাখ ৪৩ হাজার টাকা।

সফটওয়্যার আর্কিটেক্ট সর্বোচ্চ বেতন পাওয়ার তালিকায় ছয় নম্বরে আছেন সফটওয়্যার আর্কিটেক্টরা। সফটওয়্যারের উন্নয়ন নিয়ে যাবতীয় পরিকল্পনা সাজানোর দায়িত্ব থাকে তাদের ওপর। তাদের মাসিক বেতন ১২ হাজার ১১৬ ডলার বা ১০ লাখ ১৭ হাজার ৮০০ টাকা।

টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজার কোম্পানির যাবতীয় প্রকল্পের হিসাব রাখা, কোড পরীক্ষা করা, পণ্যের লেআউট তৈরি করা ও এর উন্নয়ন প্রক্রিয়া তত্ত্বাবধান করাই টেকনিক্যাল প্রোগ্রাম ম্যানেজারের মূল দায়িত্ব। সব মিলিয়ে তাদের আয় হয় ১২ হাজার ৮৩ ডলার বা ১০ লাখ ১৪ হাজার ৯৭২ টাকা।

এন্টারপ্রাইজ আর্কিটেক্ট একজন এন্টারপ্রাইজ আর্কিটেক্টের দায়িত্ব কোম্পানির পরিকল্পনা বাস্তবায়ন, সার্ভারের দেখাশোনা করা, সফটওয়্যার ও আইটি সম্পদের বিস্তৃতি ঘটানো। সব সুযোগ সুবিধা বাবদ প্রতি মাসে তাদের আয় হয় ১২ হাজার ৩৩ ডলার বা ১ লাখ ১০ হাজার ৮০০ টাকা।

ডেভেলপমেন্ট ও অপারেশন ইঞ্জিনিয়ার একটি সফটওয়্যারের কোডিং তৈরির বিষয়টি দেখভাল করেন ডেভেলপমেন্ট ও অপারেশন ইঞ্জিনিয়াররা। শুধু কোডিং বিশেষজ্ঞরাই এই পদে চাকরি করতে পারেন। সব মিলিয়ে প্রতি মাসে তাদের আয় হয় ১১ হাজার ৪৫০ ডলার বা ৯ লাখ ৬১ হাজার ৮০০ টাকা।

ইনফরমেশন সিকিউরিটি ইঞ্জিনিয়ার হ্যাকারদের হাত থেকে কোম্পানির ডেটা সুরক্ষিত রাখা ও এনক্রিপশন শক্তিশালী করাই ইনফরমেশন সিকিউরিটি ইঞ্জিনিয়ারের প্রধান দায়িত্ব। চাকরি থেকে প্রতি মাসে তাদের আয় হয় ১০ হাজার ৯৪১ ডলার বা ৯ লাখ ১৯ হাজার ১০০ টাকা।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার