visa

ক্যারিয়ার

প্রযুক্তি উদ্যোক্তাদের ১০ বছরের ভিসা দিচ্ছে চীন

By Baadshah

January 07, 2018

উন্নয়নের কথা চিন্তা করে চীন এবার দীর্ঘ মেয়াদী ভিসা দেয়ার পক্রিয়া শুরু করেছে।আর এই সুযোগ সেরা মেধাবীর তালিকায় যারা আছেন তাদের জন্যই।

বিদেশ থেকে সেরা মেধাবীদের আকৃষ্ট করতেই চীন দীর্ঘ মেয়াদী ভিসা দিচ্ছে যাতে তারা সেখানে কাজ করতে পারেন। চীনের জাতীয় গণমাধ্যম জানায়, এই মাল্টি এন্ট্রি ভিসা পাঁচ থেকে দশ বছর মেয়াদী পর্যন্ত হবে।

বিশেষ করে যারা প্রযুক্তি বিশেষজ্ঞ, উদ্যোক্তা এবং বিজ্ঞানী শুধু তাদেরকেই আকৃষ্ট করতেই দেশটির এমন ভাবনা। দেশটি তার অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছে তা বাস্তবায়নে বিদেশ থেকে সেরা মেধাবীদের আকৃষ্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে।

যারা আবেদন করতে পারবেন: ভিসার আবেদন অনলাইনেই করা যায়।আবাদনের জন্য কোন ধরনের ফি নেয়া হয়না।খুব দ্রুত এসব আবেদন বিবেচনা করা হয়। ভিসা প্রাপ্তরা একটানা ৬ মাসের মত চীনে থাকতে পারবেন ।সে সঙ্গে চাইলে তাদের স্ত্রী এবং ছেলে-মেয়েদের নিয়ে যেতে পারবেন।

এক বছর আগে চীন একটি সূচক প্রকাশ করেছিল যেখানে দেশটিতে কোন ধরণের বিদেশি কর্মী দরকার তা চিহ্ণিত করা হয়েছিল। চীনা সরকারের একটি দলিলে এই সেরা মেধাবীদের তালিকায় যাদের কথা উল্লেখ করা আছে তাদের মধ্যে আছে নোবেল পুরস্কার বিজয়ী, সফল অলিম্পিক অ্যাথলীট এবং সঙ্গীত বা শিল্পকলার বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর পরিচালকরা।

এ ছাড়াও শীর্ষ বিজ্ঞানী, বড় বড় আর্থিক প্রতিষ্ঠানের প্রধান বা নামকরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও এই তালিকায় আছেন।