প্রযুক্তি খবর

প্রাইভেসি যাচাইয়ে সতর্কবার্তা দেবে ফেসবুক

By Baadshah

May 26, 2018

শিগগিরই নিজেদের অ্যাকাউন্টে একটি নোটিশ পাবেন ফেসবুক ব্যবহারকারীরা। এই নোটিশে তাদেরকে তাদের অ্যাকাউন্টের প্রাইভেসি যাচাইয়ের আহ্বান জানানো হবে। ইউরোপের নতুন ডেটা সুরক্ষা আইন চালু হওয়ার প্রস্তুতি হিসেবে এ পদক্ষেপ নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

চলতি সপ্তাহেই ব্যবহারকারীদের এই সতর্কবার্তা দেখানো শুরু হবে। এতে ফেসবুক ব্যবহারকারীদের কী ধরনের ব্যক্তিগত ডেটা ফেসবুক বিজ্ঞাপনের কাজে ব্যবহার করতে পারবে আর ফেসিয়াল রিকগনিশনের তথ্য সাইটে কীভাবে ব্যবহার করা হবে সে বিষয়ে বিশ্বজুড়ে ব্যবহারকারীদেরকে তাদের পছন্দ বাছাই করতে বলা হবে। ব্যবহারকারীরা দেখবেন ফেসবুক কীভাবে তাদেরকে নির্দিষ্ট বিজ্ঞাপন দেখানোর বিষয়টি ঠিক করে। সেই সঙ্গে ফেসিয়াল রিকগনিশন টুল দিয়ে প্রতিষ্ঠানটি কী করে তাও দেখতে পাবেন ব্যবহারকারীরা।

চলতি বছর মার্চে কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির খবর প্রকাশের পর ডেটা প্রাইভেসি নিয়ে চাপের মুখে আছে ফেসবুক। এরই মধ্যে ইউরোপে নতুন নীতিমালা আসায় এই ব্যবস্থা নিয়েছে সোশাল জায়ান্টটি। ইতিমধ্যে ইউরোপীয় ব্যবহারকারীদের অ্যাকাউন্টে এই সতর্কবার্তা দেখানো হচ্ছে।

এবার তা বিশ্বের সবাইকেই দেখানো হবে, এমনটাই বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্যদের সঙ্গে এক বৈঠকে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, “প্রতিষ্ঠানটি ব্যবহারকারীরা কিছু জায়গায় শুধু ‘ওকে’ বা ‘না’ ক্লিক করবেন” এমনটা চায় না যাতে “তারা কী করতে চেষ্টা করছে তা বুঝতে পারেন।”

তথ্যসূত্র:যুগান্তর