অ্যাপ রিভিউ

ফরওয়ার্ডেড মেসেজের সংখ্যা বেঁধে দিল হোয়াটসঅ্যাপ

By Baadshah

July 21, 2018

ভারতে মেসেজ ফরওয়ার্ডিং এর লিমিট ইতিমধ্যেই টেস্ট করা শুরু হয়েছে। এর ফলে একসাথে পাঁচ জনের বেশি মানুষকে মেসেজ ফরওয়ার্ড করা যাবে না। একই সাথে মিডিয়া মেসেজের পাশ থেকে কুইক ফরওয়ার্ড বাটন সরিয়ে নিতে চলেছে হোয়াটসঅ্যাপ।

মেসেজ ফরওয়ার্ডিং-এ রাশ টানতে যাচ্ছে জনপ্রিয় মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ। বৃহষ্পতিবার এই কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছড়ানো মেসেজ থেকে এই দেশে একাধিক আপ্রীতিকর ও প্রাণহানির ঘটনার প্রেক্ষিতে এই উদ্যোগ নিল প্রতিষ্ঠানটি।

একটি ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ভারতে মেসেজ ফরওয়ার্ডিং এর লিমিট ইতিমধ্যেই টেস্ট করা শুরু হয়েছে। এর ফলে একসাথে পাঁচ জনের বেশি মানুষকে মেসেজ ফরওয়ার্ড করা যাবে না। একই সাথে মিডিয়া মেসেজের পাশ থেকে কুইক ফরওয়ার্ড বাটন সরিয়ে নিতে চলেছে হোয়াটসঅ্যাপ। ভারতের বাইরে একসাথে কুড়ি জনকে একটি মেসেজ ফরওয়ার্ড করা সম্ভব। সম্প্রতি ভারতের সরকার গণ হিংসা প্রতিরোধে কার্যকারী পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিল। অন্যথায় হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে ভারতে আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানানো হয়।

তবে শুধুমাত্র ভারতেই হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে ভুয়া খবর প্রচারের কাজ চলছিল না। সম্প্রতি বিশ্বের অন্য প্রান্তেও হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে ভুল খবর প্রচারের কাজ চলছিল। সম্প্রতি ব্রাজিলে এমন ঘটনা হয়েছে। কিন্তু ভারতে এই কাজ অনেক সহজে করা সম্ভব। কারন ভারতের বেশিরভাগ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী সম্প্রতি ইন্টারনেট ব্যবহার শুরু করেছেন। এর ফলে হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে ভুল খবর প্রচারের অনেক সহজ হয়েছে এই দেশে।

কোম্পানি জানিয়েছে ভারতের বিভিন্ন রাজনৈতিক দল কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে তা নিয়ে বিশেষ গবেষনা হয়েছে। সম্প্রতি কর্ণাটক নির্বাচনে কয়েকটি হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বহু নম্বরে স্প্যামিং করা হয়। তবে বিজেপি ও কংগ্রেসের তরফে হোয়াটসঅ্যাপ কে ভুল ভাবে ব্যবহারের কথা অস্বীকার করা হয়েছে।