টেলিকম

ফাইভজির পরীক্ষায় গতি উঠল ৪ দশমিক ১৭ জিবিপিএস

By Baadshah

July 25, 2018

দেশে ফাইভজি প্রযুক্তির পরীক্ষায় গতি উঠল ৪ দশমিক ১৭ জিবিপিএস। বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ ফাইভ জি সামিটে এই পরীক্ষার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। একটি রোবট জয়ের কাছে এই পরীক্ষা উদ্বোধনের ডিভাইস নিয়ে আসে।

এর পর প্রধানমন্ত্রীর উপদেষ্টা ওই ডিভাইসটি হাতে নিয়ে সেটি হতে ডেমোনেস্ট্রেশন চালু করেন। এতে একটি স্ক্রিনে অনুষ্ঠানের লাইভ ভিডিও এবং আরেকটি স্ক্রিনে গতি মাপার মিটারে এক পর্যায়ে ফাইভজির গতি ৪ দশমিক ১৭ জিবিপিএস পর্যন্ত উঠতে দেখা যায়।হুয়াওয়ের প্রযুক্তিগত সহায়তায় এই ফাইভজি পরীক্ষা চালানো হয়।ফাইভজির সফল পরীক্ষা চালাতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন হুয়াওয়ের নামে এক সপ্তাহের জন্যে স্পেকট্রামও বরাদ্দ দেয়।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এর আগে নিজেদের প্রযুক্তি ঝালিয়ে নিতে বাংলাদেশ অফিসে ফাইভজি পরীক্ষার মহড়া দিয়ে নেয় চীনা প্রযুক্তি কোম্পানিটি।

গত মাসের শেষ দিকে দেশের এক অনুষ্ঠানে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার প্রথম ফাইভজির পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছিলেন।