দেশ

ফিজিতে এটুআই নির্মিত স্টার্ট টু ফিনিস সার্ভিস ট্র্যাকার উদ্বোধন

By Baadshah

November 24, 2018

সাউথ প্যাসিফিক রাষ্ট্র ফিজির প্রান্তিক মানুষের সামাজিক নিরাপত্তা ভাতা প্রদানে ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএনডিপি ফিজি-এর সহায়তায় এটুআই কর্তৃক নির্মিত স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার বৃহস্পতিবার ফিজির নোভায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন করা হয়েছে। সাউথ সাউথ কো-অপারেশন বৃদ্ধিতে ফিজির মহিলা, শিশু ও দারিদ্র বিমোচনবিষয়ক স্থায়ী সচিব ড. জোসেফা করোভূয়েতা প্রধান অতিথি হিসেবে এই ট্র্যাকার সিস্টেমটি উদ্বোধন করেন। তিনি স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার সিস্টেমটিকে “আন্ডার আর এন্ড ডি বাট রেডি টু ইউজ” নামে আখ্যায়িত করেন এবং সিস্টেমটি তৈরিতে সহায়তা প্রদান করার জন্য বিশেষভাবে এটুআই, ইউএনডিপি বাংলাদেশকে ধন্যবাদ জানান ।

উদ্বোধনী অনুষ্ঠানে এক ভিডিওবার্তার মাধ্যমে ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী উপস্থিত সবাইকে অভিনন্দন জানান। উদ্বোধনী অনুষ্ঠানে ইউএনডিপি ফিজির রীচ প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার এ্যান্ড্রে হারিংটন, এটুআই-এর চিফ স্ট্রাটেজিস্ট (ই-গভার্নেন্স) মো. ফরহাদ জাহিদ শেখ, এটুআই-এর লোকাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট ও উপসচিব মো. পারভেজ হাসান, সফট বিডি লিমিটেড এর প্রধান নির্বাহী আতিকুল ইসলাম খান এবং জাপান দূতাবাস, ইউএনডিপি প্যাসিফিক এর প্রতিনিধিগণসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এটুআই-এর চিফ স্ট্রাটেজিস্ট (ই-গভার্নেন্স) মো. ফরহাদ জাহিদ শেখ তার মূল্যবান বক্তৃতায় এই পাইলট উদ্যোগের জন্য স্থায়ী সচিব, ড. জোসেফা করোভূয়েতার নেতৃত্বের প্রশংসা করেন এবং এই সিটিজেন ডিজিটাল সার্ভিসের সফল বাস্তবায়নের মূল কারণ হিসেবে সার্ভিসের সময়, খরচ ও ভিজিটের পরিমাণ কমিয়ে আনা তথা টিসিভি দক্ষতার গুরুত্ব উল্লেখ করেন।

এসটুএফ সার্ভিস ডেলিভারি ট্র্যাকার একটি ইন্টারনেট ভিত্তিক অ্যাপ্লিকেশন সিস্টেম এবং একটি মোবাইল অ্যাপ, যার মাধ্যমে ফিজির নাগরিকগণ অনলাইনে তাদের বিভিন্ন সেবার আবেদনের পাশাপাশি সার্ভিস ডেলিভারির অবস্থান ট্র্যাকিং করতে পারবেন। অন্যদিকে, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সেবাপ্রদানকারি বিভাগ কর্তৃপক্ষ রীচ প্রজেক্ট সার্ভিস সিডিউল ঠিক রেখে সঠিক সময়ে এসএমএস বা ই-মেইলে অটোমেটিক নোটিফিকেশন পাঠাতে পারবে এবং অনলাইনে দ্রুত সার্ভিস ডেলিভারির কার্যক্রম সম্পন্ন করতে পারবে। এর মাধ্যমে ফিজির নাগরিকগণের সেবা প্রাপ্তিতে সময়, ব্যয় এবং যাতায়াত এর পরিমাণ কমিয়ে আনবে। ইউএনডিপি ফিজি ও রীচ প্রজেক্ট এর অর্থায়নে ইউএনডিপি বাংলাদেশ ও এটুআই এর কারিগরি সহায়তায় ফিজির মহিলা, শিশু ও দারিদ্র বিমোচন মন্ত্রণালয় ফিজির নাগরিকদের জন্য উক্ত সিস্টেমটি বাস্তবায়ন করছে। এই ইনোভেশন সার্ভিসটি এটুআই ফোরডি মেথডোলজি (ডাইগনসিস, ডিজাইন, ডেমো এবং ডেভেলপমেন্ট) এর মাধ্যমে সিস্টেমটি দ্রুত নকশা ও উন্নয়ন সাধন করে ফিজি সরকারের জন্য তৈরি করেছে, যাতে ফিজি সরকার কর্মকর্তাদের অন্তর্ভূক্ত করে মানসম্মত নাগরিক সেবা সঠিক সময়ে প্রদান করতে সক্ষম হয়।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএসএইড এর সহায়তায় এটুআই আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে সাউথ সাউথ কো-অপারেশন এর মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই অংশ হিসেবে এটুআই ফিজির মহিলা, শিশু ও দারিদ্র বিমোচন মন্ত্রণালয়ের পোভার্টি বেনেফিট স্কীম (পিবিএস) এর অ্যাপ্লিকেশন ট্র্যাক করতে এই সার্ভিস ডেলিভারি সিস্টেমটি প্রদান করেছে। ২০১৭ সালের মাঝামাঝি সময়ে ইউএনডিপি ফিজির রিচ প্রকল্পের আওতায় স্টার্ট টু ফিনিস (এসটুএফ) সার্ভিস ট্র্যাকার সিস্টেমের দ্রুত, মানসম্মত ও সহজলভ্য ডিজাইন করার লক্ষ্যে ফিজিতে পাঁচ দিনের একটি কনফারেন্স অনুষ্ঠিত হয়। যার মাধ্যমে এসটুএফ সার্ভিস ট্র্যাকারের যাত্রা শুরু হয়। এই সিস্টেমটি উন্নয়নে ইউএনডিপি বাংলাদেশ এবং ইউএনডিপি ফিজি-এর এক সমঝোতার ভিত্তিতে ইউএনডিপি প্যাসিফিক অফিস “রীচ ফর রুরাল এ্যান্ড আরবান ফিজিসিয়ান” প্রজেক্ট বাস্তবায়ন শুরু করে, যা এটুআই ফিজিতে পাইলট করে। সাউথ সাউথ কো-অপারেশন এর মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর অংশগ্রহণ বাড়াতে বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে, যাতে বাংলাদেশ প্রধান ভূমিকা পালন করছে।