প্রযুক্তি খবর

ফেইসবুকের সব তথ্য নিয়ে চালু হলো ‘ইয়ুথ পোর্টাল’

By Baadshah

May 18, 2018

স্যোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক একটি নতুন প্লাটফর্ম উন্মোচন করেছে। ‘ইয়ুথ পোর্টাল’ নামে প্লাটফর্মটি তরুণদের সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে সচেতন করবে। এই পোর্টালে অনলাইনে কিভাবে নিরাপদ থাকা যায়, ফেইসবুকের নীতিমালা, স্যোশাল মিডিয়াতে তথ্যের নিরাপত্তা ইত্যাদি বিষয়গুলো তুলে ধরা হয়েছে। ফলে ব্যবহারকারীরা অনলাইনে তথ্যের সুরক্ষা সম্পর্কে সহজে জানতে পারবেন।

‘ফেইসবুক বেসিক’ ও ‘টিপস এন্ড রিসোর্স’ নামে পোর্টালটিতে দুইটি বিভাগ রয়েছে। ফেইসবুক বেসিক বিভাগে কিভাবে ফেইসবুকের প্রোফাইল, ইভেন্ট, পেই, গ্রুপ ইত্যাদি খুলতে হয় তা তুলে ধরা হয়েছে।ইন্টারনেট ও টেকনোলজি বিষয়ক বিভিন্ন টিউটোরিয়াল আছে টিপস এন্ড রিসোর্স বিভাগে। এছাড়া কিভাবে হ্যাকের কবল থেকে রক্ষা পাওয়া যাবে, কিভাবে ফেইসবুক আইডি নিরাপদে রাখা যাবে ইত্যাদি বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

এদিকে সম্প্রতি ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করেছে ফেইসবুক। সেখানে বলা হয়, চলতি বছরের প্রথম ভাগে ১৫০ কোটি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেইসবুক। এতে উষ্কানিমূলক বক্তব্য, সন্ত্রাসবাদ ও যৌনতা সংক্রান্ত যে পোস্টগুলো ফেইসবুকের নীতিমালা লঙ্ঘন করেছিলো সেগুলোই সরানো হয়েছে। এছাড়াও ডিলিট করা হয়েছে ৫৮ দশমিক ৩ কোটি ফেইসবুক অ্যাকাউন্ট ও ৮৩ দশমিক ৭ কোটি স্প্যাম কনটেন্ট।