প্রযুক্তি খবর

ফেইসবুক তার দ্বিতীয় অবস্থান হারাচ্ছে ইউটিউবের কাছে

By Baadshah

August 10, 2018

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ ওয়েবসাইটের তালিকায় দ্বিতীয় অবস্থান থেকে সরে যাচ্ছে ফেইসবুক। বহুদিন ধরে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছিল সামাজিক যোগাযোগে জায়ান্ট এই প্রতিষ্ঠানটি। কিন্তু দুই বছর ধরে সাইটের ট্রাফিক কমতে থাকায় এবার এই অবস্থান থেকে নামতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

আগের দুই বছরে ফেইসবুকের মাসিক পেইজ ভিজিট ৮৫০ কোটি থেকে কমে ৪৭০ কোটিতে দাঁড়িয়েছে। আর এদিকে ওপরে উঠছে ইউটিউব। অন্যদিকে দেশটিতে গুগল মালিকানাধীন ইউটিউবের ট্রাফিক বাড়ায় দ্বিতীয় স্থানে উঠতে যাচ্ছে সাইটিটি, বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

সাম্প্রতিক সময়ে ফেইসবুকের ট্রাফিক বাড়লেও তা দ্বিতীয় স্থানে থাকার জন্য যথেষ্ট নয় বলে বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান সিমিলারওয়েব-এর বরাত দিয়ে বুধবার প্রতিবেদনে প্রকাশ করেছে সিএনবিসি।

সম্প্রতি ফেইসবুকের এক প্রতিবেদনে বলা হয়, বছরের দ্বিতীয় প্রান্তিকে উত্তর আমেরিকায় সাইটটির দৈনিক সক্রিয় গ্রাহক সংখ্যা আগের মতোই রয়েছে, কিন্তু কমেছে ইউরোপের সক্রিয় গ্রাহক সংখ্যা।

ফেইসবুকের দ্বিতীয় অবস্থান ইউটিউবের দখলে গেলেও শীর্ষস্থানে থাকা গুগল এখনও মজবুত অবস্থানে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। গবেষকরা আরও জানিয়েছেন কয়েক মাসের মধ্যে চতুর্থ স্থানে থাকা ইয়াহুর জায়গা দখল করবে মার্কিন ই-কমার্স সাইট অ্যামাজন।