টিপস ও টিউটোরিয়াল

ফেসবুকের অনলাইন রিসোর্স গাইড চালু শিক্ষার্থীদের জন্য

By Baadshah

April 14, 2020

শিক্ষার্থীদের জন্য অনলাইন রিসার্স গাইড চালু করল ফেসবুক। সোমবার এই সেবা চালু করা হয়। শুরুতে ইংরেজি, হিন্দি, মারাঠি, গুজরাটি এবং কান্নাদে ভাষায় পাওয়া যাবে। রিসোর্স গাইডটি চালুর উদ্দেশ্য, ফেসবুক পণ্য, সরঞ্জাম এবং প্রোগ্রাম ব্যবহার করে শেখার প্রক্রিয়া চালিয়ে যাওয়া। এবং সঠিক উৎস থেকে COVID-19 সম্পর্কিত তথ্য সংগ্রহ করা।

প্রথম পর্যায়ে, ফেসবুক ইউনেস্কোর সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিকে এই সেবা আনল। এই গাইডটি ভারতের শিক্ষক, শিক্ষার্থী এবং শিক্ষা প্রতিষ্ঠানের কাছে পৌঁছে দেওয়ার পাশাপাশি প্রাসঙ্গিক শিক্ষার সংস্থানসমূহের সাথে গাইডের আপডেট পেতে সহায়তা করবে।

অনলাইনে ফেসবুকের পণ্য এবং ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ, ফেসবুক লাইভ, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মতো সরঞ্জামগুলো ব্যবহার করে কীভাবে সহযোগিতা করতে পারে সে সম্পর্কে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সহায়তা এবং গাইড করবে বলে জানিয়েছে সংস্থাটি।

‘এটিতে ফেসবুকের ডিজিটাল স্বাক্ষরতা প্রোগ্রামের মডিউল রয়েছে। যার মাধ্যমে লোকেরা সমালোচনামূলকভাবে চিন্তাভাবনা করতে এবং চিন্তাভাবনা করে অনলাইনে ভাগ করে নিতে সহায়তা করার জন্য।’ এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে।

‘আমাদের অনলাইন লার্নিং রিসোর্স গাইডের মাধ্যমে, আমরা শিক্ষক, পিতামাতা এবং প্রাসঙ্গিক সরকারি কর্মকর্তাদের সুদূর শিক্ষার সুবিধার্থে তাদের সংযুক্ত থাকতে এবং ডিজিটালিভাবে সহযোগিতা করতে সহায়তা করার জন্য পর্যাপ্ত সংস্থান এবং সরঞ্জাম দিয়ে সজ্জিত করতে চাই’। বলেন ফেসবুক ইন্ডিয়া হেড অব পার্টনারশিপ মনিশ চোপড়া।

গাইডটি ভারত সরকারের পরামর্শদাতা, ডাব্লুএইচও ভারত পরিস্থিতি রিপোর্ট পেজ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ফেসবুকের করোনাভাইরাস রিসোর্স হাব এবং COVID-19 এ ইউনিসেফের গাইডেন্সের মতো প্রামাণ্য ও বিশ্বাসযোগ্য উৎসগুলো থেকে COVID-19 সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে।