TechJano

ফেসবুকের জন্মদিন আজ, জেনে নিন ৫ তথ্য

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আজ ১৫ তম জন্মদিন। মার্ক জাকারবার্গের হাত ধরে ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ফেসবুকের যাত্রা শুরু হয়।

হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে একত্রীকরণের পরিকল্পনা থেকে ‘দ্য ফেসবুক’ নাম নিয়ে শুরু হয় ফেসবুকের যাত্রা। ৪৭৯ বিলিয়ন ডলার বাজারমূল্যের প্রতিষ্ঠানটির বর্তমানে ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি।

২০১৮ সালে ফেসবুকের মোট মুনাফা ছিল ২২ দশমিক ১ বিলিয়ন ডলার, যা ২০১৭ সালের চেয়ে ৩৯ শতাংশ বেশি। ফেসবুকের বিরুদ্ধে গোপনীয়তা রক্ষা না করা এবং ক্ষতিকর কন্টেন্ট ছড়ানোয় ভূমিকা রাখার অভিযোগ উঠলেও ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

১. মূলত হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে শুরু হয় ফেসবুকের যাত্রা।

২. গত বছরে থেকে কেমব্রিজ অ্যানালিটিকিা কেলেঙ্কারিসহ নানা ঝামেলায় পড়ে ফেসবুককে নতুন করে গড়ে তুলছেন জাকারবার্গ।

৩. ফেসবুকের জন্য ডোমেইন কিনতে প্রথম খরচ করা হয়েছিল ২ লক্ষ মার্কিন ডলার। জাকারবার্গের পক্ষ হতে ন্যাপস্টার নামক পডকাস্টার সাইটের কো-ফাউন্ডার শন পার্কার www.facebook.com ডোমেইনটি ক্রয় করেন।

৪. ফেসবুকের অন্যতম প্রধান প্রকৌশলী অ্যান্ড্রিউ বসওয়ার্থ বলেন যে, প্রথমে ফেসবুকের যে লাইক বাটনটি রয়েছে, এটিকে অ্যাওসাম(awesome) বাটন হিসেবে চালু করার কথা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা লাইক বাটন হিসেবেই সবার কাছে বেশী জনপ্রিয়তা লাভ করে।

৫.দক্ষিণ-পূর্ব এশিয়ার মানুষ ইন্টারনেটে সবচেয়ে বেশি আসক্ত। এদের মধ্যে শীর্ষে আছে ফিলিপাইন। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২তম।

Exit mobile version