প্রযুক্তি বিশ্ব

ফেসবুকে কতটুকু সময় ব্যয় করছেন জানতে চান?

By Baadshah

June 25, 2018

এখন থেকে ফেসবুকে ব্যবহারকারী দৈনিক কতটা সময় ব্যয় করেন তা জানা যাবে। এ জন্য ‘ইওর টাইম অন ফেসবুক’ নামে নতুন ফিচার চালু করেছে সামাজিক যোগাযোগমাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এ ফিচারের মাধ্যমে গ্রাহক সপ্তাহের প্রতিদিন কতটা সময় ফেসবুকে ব্যয় করছেন তা জানানো হবে। সেইসঙ্গে ব্যবহারকারীর ফেসবুকে দৈনিক গড় সময় কত তা জানা যাবে এই ফিচারটি দিয়ে। প্রতিবেদনে বলা হয়, নতুন এই ফিচারে গ্রাহককে ফেসবুক ব্যবহারের একটি সময়সীমা ঠিক করে নেয়ার সুযোগও দেয়া হবে। আর ফেসবুক নোটিফিকেশন নিয়ন্ত্রণ করার একটি লিঙ্কও পাবেন গ্রাহক। খবর আইএএনএসের।

ফেসবুকের এক মুখপাত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ‘গ্রাহকের ফেসবুকে ব্যয় করা সময়টা যাতে ভালো কাটে তা নিশ্চিত করতে আমরা সব সময় কাজ করছি।’ এর আগে কম্পিউটার এবং স্মার্টফোনে ব্যয় করা সময়ের হিসাব দেখাতে একই ধরনের ফিচার উন্মুক্ত করেছে অ্যাপল এবং গুগলের মতো প্রতিষ্ঠানগুলো।

প্রতিবেদনে আরও বলা হয়, যেহেতু আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয়ই ডিভাইস ব্যবহারের সময় পর্যবেক্ষণ করতে নিজস্ব ড্যাশবোর্ড উন্মুক্ত করেছে, ফেসবুকের এই পদক্ষেপটি তাই গুরুত্বপূর্ণ। আইওএস এবং অ্যান্ড্রয়েড ড্যাশবোর্ডে গ্রাহক দেখতে পারেন কোনো অ্যাপগুলোতে তাদের বেশি সময় যাচ্ছে। গ্রাহককে এ বিষয়ে সতর্কবার্তা দিতে পারে ডিভাইসগুলো। আর সময়সীমা অতিক্রম করলে গ্রাহককে লক করে দেয়া হয়।

আপাতত কিছুসংখ্যক গ্রাহকের জন্য এটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। তবে সব গ্রাহকের জন্য ফিচারটি উন্মুক্ত করা হবে কিনা তা জানায়নি তারা।