প্রযুক্তি খবর

ফেসবুক, ইনস্টাগ্রামে টাইম লিমিট!

By Baadshah

August 02, 2018

এখন থেকে একজন গ্রাহক ফেসবুকে কতটা সময় থাকতে চান তা নিজেই নির্ধারণ করে দিতে পারবেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে অতিরিক্ত সময় ব্যয় করলে তা মানসিক ও শারীরিক নানা ক্ষতি হয়। দীর্ঘদিন ধরে বিশেষজ্ঞরা এ কথা বলে আসছেন।

এতদিন ফেসবুক কোনো পদক্ষেপ না নিলেও এবার প্রতিষ্ঠানটি নতুন এক টুল চালু করেছে বিষয়টি সম্পর্কে। ‘টাইম লিমিট’ নামের এই টুল দিয়ে একজন ব্যবহারকারী ফেসবুক বা ইনস্টাগ্রামে কত সময় ব্যয় করেছেন তা দেখতে পারবেন।

এই ফিচারে একজন গ্রাহক ফেসবুকে কত সময় থাকতে চান তা নির্ধারণ করে দিতে পারবেন। আর ফেসবুক সে সময় পেরিয়ে গেলে ব্যবহারকারীকে মনে করিয়ে দেবে। এ ছাড়াও কিছু সময়ের জন্য নোটিফিকেশন মিউট করেও রাখা যাবে এই ফিচারে।

এই ফিচার খুব একটা কাজে দেবে না বলেও মনে করছেন অনেকে। অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের গ্রান্ট ব্ল্যাঙ্ক বিবিসি নিউজবিটকে বলেন, ‘যেভাবে মানুষ ফেসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহার করে আমি বলব না যে তাতে এই ফিচার খুব একটা পরিবর্তন আনবে।’

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিসহ নানা দিক থেকে ফেসবুক চাপের মুখে রয়েছে। তবে এ থেকে উত্তরণের জন্য প্রতিষ্ঠানটি নানা পদক্ষেপ নিচ্ছে। আর এবার দেখার বিষয় নতুন এই টুল গ্রাহকের কতটা কাজে আসে।

সূত্র: বিবিসি