ক্যারিয়ার

ফেসবুক গ্রুপ অ্যাডমিনদের জন্য টাকা আয়ের সুযোগ!

By Baadshah

June 21, 2018

আপনার কি ফেসবুক গ্রুপ আছে? তাহলে ফেসবুক আপনাকে টাকা আায়ের সুযোগ দেবে। ফেসবুক সাবসক্রিপশন মডেল আনছে। বড় বড় ফেসবুক গ্রুপগুলোতে সদস্য হতে গেলে গ্রুপ অ্যাডমিনরা ৪ দশমিক ৯৯ ডলার থেকে ২৯.৯৯ ডলার পর্যন্ত সাবস্ক্রিপশন ফি চার্জ করতে পারবেন। বুধবার এক ব্লগ পোস্টের মাধ্যমে পরীক্ষামূলকভাবে গ্রুপ সাবস্ক্রিপশনের চালুর বিষয়টি ঘোষণা করে ফেসবুক।

এর আগে সব সময়ই ফেসবুক গ্রুপগুলো ফ্রি ছিলো। কিন্তু অদূর ভবিষ্যতে অ্যাডমিনরা প্রিমিয়াম সাবগ্রুপ চালুর সুবিধা পেতে পারেন। এতে করে প্রিমিয়াম সাবগ্রুপের সদস্যরা অ্যাডমিনদের কাছ থেকে আরও মানসম্পন্ন কনটেন্ট পাবেন। তবে অর্থের বিনিময়ে অনেকেই এই সুবিধাটি নিতে চাইবেন না। ফলে গ্রুপগুলো থেকে অনেকে মুখ ফিরিয়ে নিতে পারেন। লাইফ স্টাইল ব্লগার সারাহ মুলারের গ্রুপে ঢুকতে হলে ১৪ দশমিক ৯৯ ডলার খরচ করতে হবে। কলেজ কাউন্সিলরেরর কাছে ভর্তি সংক্রান্ত তথ্য পেতে কোনো গ্রুপে যোগ দিতে চাইলে ব্যয় করতে হবে ২৯ দশমিক ৯৯ ডলার।

এ ব্যাপারে ফেসবুক জানিয়েছে, যে অ্যাডমিনরা গ্রুপগুলোকে বড় করে তুলতে চায় এবং এর পেছনে নিজের সময় ব্যয় করে তাদেরকে আয়ের সুযোগ করে দিতেই নতুন টুলটি যুক্ত করা হচ্ছে। সাবগ্রুপে আরও বেশি করে পোস্ট দিয়ে, ভিডিও তৈরি করে, অনলাইন মিটআপ ও ইভেন্ট তৈরির মাধ্যমে এ টাকা আয় করা যাবে। টুলটির কারণে আইওএস ও অ্যান্ড্রয়েডের মাধ্যমে ব্যবহারকারীদের সাবস্ক্রিপশন ফিয়ের কিছু ভাগ পাবে অ্যাপল ও গুগল।

তথ্যসূত্র:দ্য ভার্জ