প্রযুক্তি বিশ্ব

ফেসবুক দিচ্ছে বিনামূল্যে ‘‍‌‌‍ওয়ার্কপ্লেস’!

By Baadshah

June 24, 2018

‘ওয়ার্কপ্লেস’ অ্যাপ -এর বিনামূল্যের সংস্করণ “ওয়ার্কপ্লেস ফর গুড” অ্যাপটি ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড এবং ইউনাইটেড নেশনস চিলড্রেন্স’ ফান্ড (ইউনিসেফ)-এর মতো সংস্থাগুলোকে বিনামূল্যে কাজের দরকারি ভিডিও, যোগাযোগ, সমন্বয় ও মোবাইল টুল দান করবে, খবর আইএএনএস-এর।

‘ওয়ার্কপ্লেস’-এর বিনামূল্যের সংস্করণ এনেছে অ্যাপটির মালিক প্রতিষ্ঠান ফেসবুক। দাতব্য প্রতিষ্ঠান আর অলাভজনক উন্নয়ন সংস্থাগুলোর কাজ আরও উন্নত, সহজ ও দ্রুত করার লক্ষ্যে এই পদক্ষেপ নিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি। এই জোটে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ডিজিটাল রূপান্তর ও মানবতা আর দুর্যোগের ত্রাণ নিয়ে কাজ করা সংস্থাগুলোর প্রভাব ত্বরান্বিত করতে একত্রে কাজ করছে বলেও উল্লেখ করেন তিনি।

বুধবার এক ব্লগ পোস্টে ফেসবুকের ওয়ার্কপ্লেস ফর গুড-এর প্রধান অ্যানেতট গেভার্ট বলেন, “আমরা বিশ্বব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কর্মী আর অলাভজনক সংস্থাগুলোকে ‘বিনামূল্যে ওয়ার্কপ্লেস’ দিচ্ছি যাতে তারা অর্থপূর্ণ সম্প্রদায় গঠন করতে ও বিশজুড়ে পরিবর্তন আনতে পারে। আমরা ওয়ার্কপ্লেস, সেলসফোর্স, বক্স, অক্টা আর মাইক্রোসফটসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জোট ইমপ্যাক্টক্লাউড-এ আমাদের প্রতিশ্রুতি নবায়ন করছি।”

উল্লেখ্য, গত বছর থেকে ফেসবুক এযাবৎকালের সবচেয়ে ভালো ফিচারের সমন্বয়ে ‘ফেসবুক ওয়ার্কপ্লেস’ সাজিয়েছে । যেখানে সহজেই ভিডিও শেয়ারিং কিংবা কল কনফারেন্সিং করা যায়। নিজস্ব অফিস বা কমিউনিটিতে শেয়ার করা যায় ছবি কিংবা কাজের আপডেট। আর এ ক্ষেত্রে বড় কোনো ফাইল শেয়ার করতে হলে ব্যবহার করা হতো নিজস্ব সার্ভার। কিন্তু ওয়ার্কপ্লেস এখানে ওয়ান ড্রাইভ, কুইপ, বক্স, গুগল ড্রাইভ এবং সেলসফোরসের মতো তথ্য শেয়ারের ব্যবস্থা রেখেছে এবং তারা এর উন্নয়নে এবং সেবার মান বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। গত বছরেই পৃথিবীজুড়ে ৭৭টি ভাষায় ১৪ হাজার প্রতিষ্ঠান ব্যবহার করছে ওয়ার্কপ্লেস।