TechJano

ফেসবুক নীতির পরিবর্তন: বাংলাদেশে কি প্রভাব পড়বে?

জাকারবার্গ ঠিক করেছেন মিডিয়া, তারকা ও ব্র্যান্ড পেজের কনটেন্ট বেশি দেখাবেন না। অন্তত যারা বিজ্ঞাপন দেবেন না তাদের টা দেখাবেন না। বেশি দেখাবেন বন্ধুদের মধ্যকার আলোচনা। নিউজফিডে এ পরিবর্তনে বাংলাদেশের ব্র্যান্ডগুলো ক্ষতি হবে কি? ক্ষতি তো কিছুটা অবশ্যই হবে। তবে আশার কথা, মিডিয়া ও ব্র্যান্ডগুলোর ফেসবুক নির্ভরতা কমবে। নিজস্ব কনটেন্টের মান ভালো হবে। নিজস্ব ইউজার বাড়বে। পরোক্ষ ট্রাফিক টানা লাগবে না।

অবশ্য ফেসবুক নিউজ ফিডে সংবাদমাধ্যমের পোস্ট কমিয়ে আনতে মার্ক জাকারবার্গের সিদ্ধান্তের পেছনে বাণিজ্যিক উদ্দেশ্য আছে। তবে তার এই সিদ্ধান্ত অনলাইন গণমাধ্যমের জন্য বড় সুযোগ বলে মনে করেন অনেকেই।

ফেসবুকের নিউজ ফিড পরিবর্তনের এই ঘোষণায় আতঙ্কিত বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠান। ফেসবুক দিয়ে এখন গ্রাহক আকর্ষণ করা নিয়ে উদ্বিগ্ন প্রতিষ্ঠানগুলো। এর প্রভাব দেখা গেছে মার্কিন স্টক মার্কেটে। নিউজ ফিড পরিবর্তনের শঙ্কা জাগানো ঘোষণার পর শুক্রবার ফেসবুক স্টকের পতন হয় ৪ শতাংশ।

ফেসবুকে যে এ বছরই বড় পরিবর্তন আসবে—এমন আভাস আগেই দিয়েছিলেন এর সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এ বছর তাঁর চ্যালেঞ্জ ফেসবুককে ‘ঠিক’ করার। শুরুতেই ব্র্যান্ড, ব্যবসা ও মিডিয়ার পেজগুলোর জন্য বড় ধাক্কা দিলেন। এ ধরনের পেজগুলো এখন গুরুত্বহীন হয়ে যাবে। গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বন্ধুদের দেওয়া স্ট্যাটাস, মন্তব্য, ভিডিও। হঠাৎ ফেসবুকের কী হলো?

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ফেসবুকে শিগগিরই বড় ধরনের পরিবর্তন আসছে। ফেসবুকের নিউজফিডে এখন যে ধরনের খবর, ভিডিও, ছবি বা তারকার যে পোস্টের প্রাধান্য দেখতে পান, তা আর দেখা যাবে না। এর পরিবর্তে আপনার বন্ধু, পরিবার বা যাঁদের সঙ্গে যোগাযোগ বেশি হয়, তাঁদের পোস্টকে বেশি প্রাধান্য দেওয়া হবে। এর কারণ ব্যাখ্যা করেছেন ফেসবুকের মূল পাতার ব্যবস্থাপক জন হেজেমান।

হেজেমান বলেন, ‘এটা বড় একটি পরিবর্তন। তবে আমরা জানি, এতে ফেসবুকে মানুষের সময় কাটানোর পরিমাণ কমে যাবে, কিন্তু যেটুকু সময় এখানে তারা থাকবে সেটা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। শেষ পর্যন্ত ব্যবসার জন্য ভালো হবে। উদাহরণ হিসেবে এক দম্পতির পোস্ট করা নিজেদের ভিডিও ক্লিপের কথা বলা যায়। কোনো বিখ্যাত তারকা বা রেস্তোরার টুকরো কিছু তুলে ধরার চেয়ে ওই দম্পতির ভিডিও বেশি আর্কষণীয়।’

হেজেমানের দাবি, পরোক্ষভাবে কনটেন্ট গ্রহণের চেয়ে মানুষের মধ্যে যোগাযোগের প্ল্যাটফর্ম হিসেবে কাজ করা বেশি গুরুত্বপূর্ণ। তাই এখন পর্যন্ত যত হালনাগাদ আনা হচ্ছে, এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এ প্রসঙ্গে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেন, মানুষকে একসঙ্গে আনতে পারা ও কমিউনিটিগুলোকে শক্তিশালী করা বাস্তবে বেশি অগ্রাধিকার পাবে। শিগগিরই বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীরা এ পরিবর্তন দেখতে পাবেন।

জাকারবার্গ তাঁর ফেসবুক পেজে লিখেছেন, নিউজফিডে পরিবর্তন এলে আপনারা ব্যবসা, ব্র্যান্ড ও মিডিয়ার পোস্ট কম দেখতে পাবেন। ফেসবুকে দেওয়া এক পোস্টের মাধ্যমে এ পরিবর্তন আনার কথা জানিয়েছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

দীর্ঘদিন ধরে ফেসবুকের মূল পাতা সম্পর্কে বিভিন্ন অভিযোগ আসছিল। মূল পাতায় ব্যক্তিগত পোস্টের চেয়ে বিভিন্ন পেজের পোস্টকেই বেশি দেখা যায়, এমনটা জানিয়ে আসছিলেন ব্যবহারকারীরা। আর তাই ফেসবুকের ব্যবহারকে সুখকর করে তুলতে নতুন এ পরিবর্তন আনার কথা জানিয়েছেন মার্ক জাকারবার্গ।

Exit mobile version