প্রযুক্তি বিশ্ব

ফেসবুক ব্লক সিষ্টেমে গণ্ডগোল!

By Baadshah

July 04, 2018

স্যোশাল মিডিয়া ব্যবহারে ফেসবুক এখন জনপ্রিয়তার শীর্ষে। সেই ফেসবুকের ব্লক লিস্টে গণ্ডগোল দেখা দিয়েছে। ব্যবহারকারী কাউকে ব্লক করে রাখলেও তিনি তার পোস্ট দেখতে পান। মেসেঞ্জারে যোগাযোগও করতে পারেন।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে ফেসবুকের প্রাইভেসি সেটিংসের এই গোলযোগের খবর প্রকাশিত হয়। বিবিসির ওই প্রতিবেদনে ফেসবুকের এই ভুলকে সফটওয়্যার বাগ বলে চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়, ব্যবহারকারী যদি কাউকে ফেসবুক কিংবা মেসেঞ্জারে ব্লক করে রাখেন তবুও তিনি তার ফেসবুক ওয়ালের পোস্ট দেখতে পারেন। তার সঙ্গে যোগাযোগ রাখতে পারেন।

সোমবার রয়টার্সের এক প্রতিবেদনে ফেসবুক তাদের এই ক্রুটির কথা স্বীকার করেছে। ফেসবুক বলছে ৮ লাখেরও বেশি ব্যবহারকারী এই সমস্যায় পড়েছেন। যেসব ব্যবহারকারী মেসেঞ্জার অ্যাপ এবং ফেসবুক অ্যাপ ব্যবহার করছেন তাদের মধ্যে ৮ লাখেরও বেশি ব্যবহারকারী এ অসুবিধার মধ্যে পড়েছেন।

এই ঘটনায় ফেসবুক ক্ষমা চেয়েছে। এ নিয়ে ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা এরিন ইগান বলেন, ‘আমরা জানি ফেসবুকে ব্লক করার অপশনটি গুরুত্বপূর্ণ। কিন্তু সফটওয়্যার ক্রুটির কারণে ব্যবহারকারীদের ব্লক অপশনটি ঠিক মত কাজ করছে না। আমি এজন্য তাদের কাছে ক্ষমাপ্রার্থী। শিগগিরই এই সমস্যার সমাধান করা হবে।