প্রযুক্তি খবর

ফেসবুক মুছে ফেলল ৩২ অ্যাকাউন্ট-পেইজ!

By Baadshah

August 02, 2018

রাশিয়ার সরকারের সঙ্গে সংশ্লিষ্টতা এবং ভোটারদের ওপর রাজনৈতিক প্রভাব বিস্তারের উদ্দেশে প্রচার চালানো ফেসবুক অ্যাকাউন্ট, পেজ ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যম। মঙ্গলবার ফেসবুক কর্তৃপক্ষ বলছে, এসব অভিযোগে তারা অন্তত ৩২টি অ্যাকাউন্ট, পেইজ এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট মুছে দিয়েছে।

মার্কিন এ কোম্পানি বলছে, গত বছরের ১০ থেকে ১২ আগস্টের মধ্যে এসব পেইজ, অ্যাকাউন্ট থেকে ওয়াশিংটনে বিক্ষোভ-সমাবেশের প্রচারণা চালানো হয়। মুছে দেয়া পেইজ অথবা অ্যাকাউন্ট ওয়াশিংটনে শেতাঙ্গ জাতীয়তাবাদীদের সংগঠন ইউনাইট দ্য রাইট টু র‌্যালির পক্ষে কাজ করেছে।

ফেসবুক বলছে, ফেসবুকের ভুয়া পেইজ রেজিস্টারস (Resisters) অন্য পাঁচটি পেইজের সঙ্গে সংশ্লিষ্ট। শ্বেতাঙ্গদের বিক্ষোভ-সমাবেশে এই পেইজগুলো থেকে ইন্ধন দেয়া হয়েছিল। এসব অভিযোগ উঠার পর তদন্ত শুরু করে ফেসবুক। তদন্তে রাজনৈতিক উদ্দেশ্যে প্রভাববিস্তারকারী শক্তি হিসেবে কাজ করার প্রমাণ পাওয়ায় পেইজ এবং অ্যাকাউন্ট মুছে দেয়া হয়।

ফেসবুকের সাইবার সিকিউরিট পলিসির প্রধানের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, মিথ্যার আশ্রয় নিয়ে একযোগে সমন্বয় করে এসব অ্যাকাউন্ট থেকে কার্যক্রম পরিচালনা করা হয়েছিল। তবে ঠিক কারা এই কাজের সঙ্গে যুক্ত ফেসবুক এখনো তাদের ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য পায়নি।

তবে ফেসবুকের জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, ২০১৬ সালে মার্কিন নির্বাচনের আগে রাশিয়ান ইন্টারনেট রিসার্চ অ্যাজেন্সি যে ধরনের টুলস, টেকনিক ও প্রসিডিউর ব্যবহার করেছিল; ঠিক একই ধরনের টুলস, টেকনিক ও প্রসিডিউর ব্যবহার করে কাজ করেছে এসব অ্যাকাউন্ট।

সূত্র : এনপিআর।