প্রযুক্তি বিশ্ব

ফেসবুক লাইট অ্যাপ এখন উন্নত দেশেও

By Baadshah

March 24, 2018

স্বল্পোন্নত ও অনুন্নত দেশগুলোতে ইন্টারনেটের গতি একটু কমই হয়ে থাকে। সেই কথা মাথায় রেখেই উন্নত দেশগুলোর তুলনায় পিছিয়ে পড়া দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোতে ২০১৫ সালে চালু হয়েছিল কম ডেটা খরচের অ্যাপ ‘ফেসবুক লাইট’। এবার ফেসবুক তাদের এই সাশ্রয়ী অ্যাপ উন্নত দেশগুলোতেও চালু করেছে।

যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড এবং নিউজিল্যান্ডের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গত বৃহস্পতিবার থেকে ফেসবুক লাইট অ্যাপ ব্যবহারের সুবিধা পাচ্ছেন বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

ফেসবুকের মূল অ্যাপের মতো এই লাইট অ্যাপেও সব সুবিধা পাওয়া যাবে। নিউজফিডে নতুন কিছু পোস্ট করা, ছবি আপলোড করা, ভিডিও দেখা এবং লাইক ও কমেন্ট করা যাবে এই অ্যাপ ব্যবহারে। তবে কিছু কিছু অঞ্চলে ফেসবুক লাইভ অপশন দেখতে একটু বিঘ্ন ঘটতে পারে।

ফেসবুকের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা আমাদের ব্যবহারকারীদের সর্বোচ্চ সুবিধা দিতে উন্নত দেশগুলোতেও ফেসবুক লাইট অ্যাপ চালু করেছি। কম ডেটা খরচ করে সবাই যাতে ফেসবুক ব্যবহারের সুবিধা পায় সে লক্ষ্যেই আমরা এগিয়ে যাচ্ছি।’

ফেসবুক ‘লাইট’ অ্যাপের আকার মাত্র ২৫২ কিলোবাইট (কেবি)। ২০১৫ সালে বাংলাদেশ, ভিয়েতনাম, নাইজেরিয়া, নেপাল, দক্ষিণ আফ্রিকা, সুদান, শ্রীলঙ্কা ও জিম্বাবুযয়েতে অ্যাপটি উদ্বোধন করা হয়। এই অ্যাপটি ফোনে যেমন কম জায়গা নেয়, তেমনি অ্যান্ড্রয়েড-চালিত কম দামি কিংবা কম সুবিধার ফোনেও সহজে চলে। ‘ফেসবুক লাইট’ নামের এ অ্যাপটি দ্বিতীয় প্রজন্মের নেটওয়ার্কেও চলে।

তথ্যসূত্র:সিএনএন।