ক্যারিয়ার

ফেসবুক স্কলারশিপ চান? পেতে যেভাবে আবেদন করবেন

By Baadshah

August 25, 2018

ফেসবুকের ফেলোশিপ চান? এমার্জিং স্কলার অ্যাওয়ার্ডস ও ফেলোশিপ প্রোগ্রামের অধীনে মেধাবীদের স্কলারশিপ দেয় ফেসবুক। বাংলাদেশ থেকেও ফেসবুকের এ প্রোগ্রামে আবেদন করা যায়।

উদ্ভাবনী গবেষণা কাজের যুক্ত যুক্ত পিএইচডি প্রোগ্রামে এই ফুল স্কলারশিপ পাওয়া যায়। কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে সংশ্লিষ্টদের এ সুযোগ মিলবে।

যুক্তরাষ্ট্রের বাইরে সব শিক্ষার্থীকে ইংরেজি ভাষা জানা লাগবে।

কয়জন পাবেন স্কলারশিপ:

যোগ্য অনেকেই পাবেন। তবে নির্দিষ্ট সংখ্যা ফেসবুক উল্লেখ করেনি।

সোশাল মিডিয়া এবং এ-সংক্রান্ত গবেষকদের জন্য খুলে দেওয়া হলো ফেসবুকের ফেলোশিপ পাওয়ার দুয়ার। আমেরিকাসহ আন্তর্জাতিকভাবে অন্যান্য দেশের শিক্ষার্থীরা ফেসবুক-সংশ্লিষ্ট যেকোনো বিষয়ের ওপর ফুল-টাইম পিএইচডি-অ্যাক্রিডিটেড ডক্টোরাল প্রোগাম সম্পন্ন করতে পারবেন এখান থেকে।

ফেসবুক ফেলোশিপ প্রোগ্রামের অধীনে প্রত্যেক শিক্ষার্থী টিউশন ফিসহ একাডেমিক ইয়ারগুলোতে অন্যান্য ফিসের ক্ষেত্রে নানা সুবিধা পাবেন। পাশাপাশি বছরে ৩৭ হাজার ডলারের অনুদানও পাবেন প্রতিষ্ঠান থেকে। আরো থাকছে গবেষণা প্রতিবেদন নিয়ে ফেসবুকের হেডকোয়ার্টার্সে পেইড ভিজিট এবং এই জায়ান্ট প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ। ৫ হাজার মার্কিন ডলার কনফারেন্স ও ট্রাভেল খরচ দেয় ফেসবুক।

২০১৮ সালের ৪ সেপ্টেম্বর থেকে আবেদন নেওয়া হবে। আবেদন গ্রহণের শেষ ১২ অক্টোবর।রিসার্চ স্টেটমেন্ট, পাবলিকেশন রেকর্ড ও রিকমেন্ডশেন লেটারের ওপর ভিত্তি করে আবেদন মূল্যায়ন করা হবে।

আবেদনের যোগ্যতা ফুল টাইম পিএইচডি শিক্ষার্থী যেকোনো দেশের বিশ্ববিদ্যালয়ের গবেষণারত অবস্থায় আবেদন করতে পারেন। ফেসবুকের উল্লিখিত বিষয় বা সংশ্লিষ্ট বিষয়ে গবেষণরতরা আবেদন করতে পারবেন। সবার ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। সে অ্যাকাউন্টের মাধ্যমে আবেদন করতে হবে। গবেষণা ক্ষেত্রগুলো হচ্ছে—অ্যাপ্লাইড স্ট্যাটিসটিকস (Applied Statistics), এআর/ভিআর ফটোনিকস অ্যান্ড অপটিকস (AR/VR Photonics and Optics), কমএআই (CommAI), কম্পিউটেশনাল সোশ্যাল সায়েন্স (Computational Social Science), কম্পিউটার ভিশন (Computer Vision), কম্পিউট স্টোরেজ অ্যান্ড এফিসিয়েন্সি (Compute Storage and Efficiency), ডিস্টিবিউটেড সিস্টেমস (Distributed Systems), ইকনোমিক্স অ্যান্ড কম্পিউটেশন (Economics and Computation), হার্ডওয়্যার অ্যান্ড সফটওয়্যার ইনফ্রাস্ট্রাকচারন ফর মেশিন লার্নিং (Hardware and Software Infrastructure for Machine Learning), মেশিন লার্নিং(Machine Learning), ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (Natural Language Processing), নেটওয়ার্কিং অ্যান্ড কানেকটিভিটি (Networking and Connectivity), প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেস(Programming Languages), সিকিউরিটি/প্রাইভেসি(Security/Privacy), স্পোকেন ল্যাঙ্গুয়েজ প্রসেসিয় অ্যান্ড অডিও ক্লাসিফিকেশন (Spoken Language Processing and Audio Classification), ইউএক্স/ ইনস্টাগ্রাম ওয়েল–বিং (UX/Instagram Well-being)।

কোনো বিশ্ববিদ্যালয় থেকে পাস করা যেকোনো শিক্ষার্থীর জন্য এই প্রোগ্রাম খোলা।

যারা আবেদন করতে ইচ্ছুক তাদেরকে আবেদনপত্রের সঙ্গে ফেসবুক-সংশ্লিষ্ট যেকোনো বিষয়ে গবেষণার খাত উল্লেখ করতে হবে। সেই সঙ্গে আপনার হয়ে সুপারিশ করতে পারেন এমন দুজন ব্যক্তির ইমেইল ঠিকানাও সংযুক্ত করতে হবে।

অ্যাপ্লিকেশনের সঙ্গে ১–২ পাতার গবেষণা সারসংক্ষেপ যাতে ফোকাস এরিয়া, ওই খাতের গুরুত্ব ওই গবেষণায় ফেসবুকের প্রয়োগ, সিভি, তার সঙ্গে মেইল, ফোন নম্বর ও যোগাযোগের ঠিকানা, কোর্সওয়ার্ক বিষয়গুলো থাকতে হবে। অ্যাপ্লিকেশনের দুটি দুটি রিকমেন্ড লেটার আপলোড করতে হবে।

বিস্তারিত জানার লিংক https://research.fb.com/programs/fellowship/