TechJano

ফোনগুলি তৈরি করেছে নিজের পরিচয় আলাদা ধরনের ক‍্যামেরার সঙ্গে

গত বছর ভিভো তাদের পপ আপ ক‍্যামেরাওয়ালা ভিভো নেক্স লঞ্চ করেছিল। এরপর এলো ওপ্পোর ফাইন্ড এক্স। এই দুটি ফোন যথেষ্ট সমালোচিত হতে থাকে এবং এরপর ধারণা করা হয় মোবাইল কোম্পানিগুলি তাদের ক‍্যামেরা সেগমেন্টে ইনোভেশন আনতে চলেছে। গত বছর অর্থাৎ ২০১৮ সালে তেমন কিছু না হলেও ২০১৯ সালে কিছু স্টাইলিশ ফোন লঞ্চ করা হয়েছে। পপ আপ ক‍্যামেরার সঙ্গে ভিভো ভি১৫ প্রো, ভিভো ভি১৫, ওয়ানপ্লাস ৭প্রো, অপো এফ১১ প্রো ও অপো এফ১১ সহ বেশ কিছু ফোন লঞ্চ হয়। কিন্তু এমন‌ও কিছু স্মার্টফোন দেখা যায় যার ক‍্যামেরা সেগমেন্ট একটু অন্য ধরনের এবং ফোনগুলি যথেষ্ট জনপ্রিয়তাও লাভ করে। সবচেয়ে বড়ো কথা এইসব ফোনগুলির মধ্যে কয়েকটি ইতিমধ্যে ভারতে লঞ্চ করা হয়েছে এবং কয়েকটি খুব তাড়াতাড়ি লঞ্চ করা হবে। চলুন জেনে নেওয়া যাক এইসব আলাদা ধরনের ক‍্যামেরাওয়ালা স্মার্টফোনগুলি সম্পর্কে।

অপো রেনো
অপো এর মধ্যে ভারতে তাদের রেনো সিরিজের দুটি স্মার্টফোন লঞ্চ করেছে। কোম্পানি রেনো স্ট‍্যান্ডার্ড এডিশন ছাড়াও রেনো ১০এক্স জুম এডিশন মডেল‌ও পেশ করেছে এবং এই দুটি ফোন‌ই তাদের ইউনিক ক‍্যামেরা সেট‌আপের জন্য বিখ্যাত। এই ফোনের বডির ভেতরে পপ আপ সেলফি ক‍্যামেরা দেওয়া হয়েছে। ফ্রন্ট ক‍্যামেরা অন করলে এই ক‍্যামেরা ফোন বডির বাইরে বেরিয়ে আসে। তবে এই পপ আপ সাধারণ পপ আপের থেকে একটু অন্য ধরনের, ত্রিকোণ আকারের। অনেকটা জলের উপর ভাসা হাঙ্গরের পাখনার মতো দেখতে। এই কারণে কোম্পানি একে “শার্ক ফিন” নাম দিয়েছে। দুটি ফোনেই এই ক‍্যামেরা দেখা যাবে।

স্যামসাং গ্যালাক্সি এ৮০

কোম্পানি স্যামসাং গ্যালাক্সি এ৮০ থাইল্যান্ডে লঞ্চ করেছে এবং খুব তাড়াতাড়ি ভারতেও লঞ্চ করা হবে। এই ফোনে স্লাইড আউট রোটেটিং ক‍্যামেরা দেওয়া হয়েছে। এই ধরনের ডিজাইন এই প্রথম কোনো কোম্পানি পেশ করলো। স্যামসাং গ্যালাক্সি এ৮০ তে সেলফি ক‍্যামেরা দেওয়া হয়নি, বরং এই ফোনের ফ্রন্ট ক‍্যামেরা অন করলে রেয়ার ক‍্যামেরাই ওপরে উঠে ফ্রন্ট ক‍্যামেরার কাজ করবে। তাই ফ্রন্ট ও ব‍্যাক ক‍্যামেরায় তোলা ফোটো একরকমের‌ই হবে।

আসুস জেনফোন৬

আসুস জেনফোন৬ ফোনটি খুব তাড়াতাড়ি ভারতে লঞ্চ হতে চলেছে। এই ফোনটির ক‍্যামেরাও যথেষ্ট অত‍্যাধুনিক। কোম্পানি এই ফোনে ফ্লিপ ক‍্যামেরা যোগ করেছে। এই ফোনে ডুয়েল রেয়ার ক‍্যামেরা সেট‌আপ দেওয়া হয়েছে এবং ফ্রন্ট ক‍্যামেরা অন করলে এই ক‍্যামেরা সেট‌আপ‌ই ফ্লিপ হয়ে সামনে চলে আসে। এই ক‍্যামেরা সেট‌আপ ম‍্যানুয়ালিও কন্ট্রোল করা যায়। অর্থাৎ ক‍্যামেরা ফ্লিপ করার সময় মাঝখানে যে কোনো জায়গায় থামিয়ে দেওয়া যায়। আবার ভিডিও শুট করার সময় ফোন স্থির রেখে শুধুমাত্র ক‍্যামেরা মুভ করা যায়। এতে মোশন ট্র‍্যাকার‌ও আছে। এই অপশন অন করলে ক‍্যামেরা নিজে থেকেই ঘুরে সাবজেক্টকে ট্র‍্যাক করে।

অপো ফাইন্ড এক্স

কোম্পানি অপো ফাইন্ড এক্স ফোনটি গত বছর লঞ্চ করেছিল। কিন্তু এখন‌ও এই ফোনটি নিয়ে সমালোচনা হয়ে থাকে। এই ফোনে মোটরাইজড ক‍্যামেরা দেওয়া হয়েছে এবং এই ফোনেই প্রথম এধরনের টেকনোলজি ব‍্যবহার করা হয়েছে। এখনও পর্যন্ত অপো ফাইন্ড এক্স তার ইনোভেটিভ ডিজাইনের জন্য সুপরিচিত। এই ফোনের ফ্রন্ট ও ব‍্যাক উভয় ক‍্যামেরা স্লাইডার প‍্যানেলে দেওয়া হয়েছে যা ফোন বডির মধ্যে লুকানো থাকে এবং ক‍্যামেরা অন করলে বাইরে বেরিয়ে আসে। অপো ফাইন্ড এক্স এর ক‍্যামেরা ম‍্যানুয়ালি খোলা ও বন্ধ করা যায়।

Exit mobile version