ক্যারিয়ার

ফ্রিল্যান্সিং করবেন? ইংরেজিতে আর্টিকেল লিখে আয় করার অব্যর্থ উপায়

By Baadshah

September 04, 2018

ফ্রিল্যান্সিং করবেন? কিভাবে কি করবেন বুঝতে পারছেন  না?  আপনাদের জন্য সহজ গাইডলাইন হতে পারে এ লেখা। ধরে নিলাম, আপনি ইংরেজিতে ভালো, নেটিভ মানের লেখা লিখতে পারেন। আপনার লেখার হাত, মান ও সৃজনশীল হলে আপনি শুরু করতে পারেন অনলাইনে আয়। তবে, সতর্কতা হচ্ছে, দক্ষ না হলে আপনি এ কাজে আসবেন না। এতে হতাশ হবেন। এখন প্রচুর প্রতিযোগিতা, আয় কম। কিন্তু আপনার দক্ষতা আপনাকে সেরা করে তুলবে।

ধরেন, আপনি রান্নার বিষয়, প্রযুক্তি, চিকিৎসা, রাজনীতি, গল্প, একাডেমিক যেকোনো লেখা ভালো লেখেন। এমনকি যুক্তরাষ্ট্র বা ইংরেজি কোনো সাইটের চেয়ে ভালো লেখেন তবে কাজ শুরু করতে সমস্যা নেই। যদি তা না হয়, যে কোনো একটি বিষয়ে ভালো লেখেন, সে বিষয়ে প্রচুর পড়ুন আগে, বই, ম্যাাগজিন, আর্টিকেলসহ সব কিছু পড়ুন।

এরপর লেখার প্যাকটিস করুন। একেকটি লেখা ১০০০ ওয়ার্ড করুন। সোশ্যাল মিডিয়ায় লিখুন। বিভিন্ন গ্রুপে লিখে প্রাকটিস করুন।

আপনার দক্ষতা বোঝা যায় এমন ২০ টি স্যাম্পল আর্টিকেল তৈরি করুন। ক্লায়েন্ট দেখতে চাইবে। যদি কোনো সাইটে তা প্রকাশ করা যায় তবে তা ভালো । তা না হলে নিজের ব্লগ বা সাইটে রাখুন।

বিভিন্ন কনটেস্টে পার্টসিপেট করুন

এরপর কোনো ফ্রিল্যান্সিং সাইটে লাক ট্রাই করুন। অ্যাকাউন্ট খুলেই কাজের অ্যাপ্লাই করবেন না। আগে দেখুন কি ধরনের কাজ সেখানে আছে। আপনি সেগুলো সম্পর্কে নিজেই লিখুন। মান যাচাই করুন। প্র্যাকটিস করে এরপর আবেদন করুন। অভজ্ঞিতা না থাকলে শুরুতে কাজ পাবেন না। লেখার স্যাম্পল পাঠিয়ে বা ক্লায়েন্টকে লেখা দিয়ে তবে কাজ পেতে পারেন। বায়ারের কাছ থেকে ভালো রেটিং না পেলে আপনি ব্যর্থ।

কোথায় অ্যাকাউন্ট খুলতে পারেন: ফ্রিল্যান্সার ডটকম, আপওয়ার্ক, ফাইভার।

এর বাইরে, কিছুদিন লেখা ট্রাই করে নিজে কিছুটা বিনিয়োগ করে নিজের একটা ব্লগ বানান।

এরপর অবসর সময়ে ভালো লাগার বিষয়গুলো টুকতে থাকুন। মনে করুন এটা আপনার ডায়রি। ২-৩ বছর পরে ইনকাম আসতে শুরু করবে।

শুরুতে পার্ট টাইম করুন আর প্রচুর শিখুন, প্রচুর লিখুন। এর মধ্যই শিখুন, এসই, রাইটিং, ডিজাইন, অ্যাফিলিয়েটের কাজ।

মনে করুন, এটা আপনার জার্নি। যারা স্টুডেন্ট তারা পড়াশোনা চালিয়ে যান, অন্যান্য দক্ষতাও অর্জন করুন। এফবি স্ট্যাটাস না লিখে সেটাকে ক্রিয়েটিভ পোস্টে  দিন। দেখবেন, চাকরি নয়, আপনার লেখার দক্ষতা আপনাকে সেরা বানিয়ে ফেলেছে।

আপনার লেখার স্কিলটাই আপনাকে স্পিকিংয়েও সেরা বানাবে।

আর্টিকেল লিখে আয় করতে হলে কি করতে হবে?

ফ্রিল্যান্সিং করে আয় করার সেরা ৫ সাইট সম্পর্কে জেনে নিন