দেশ

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বের স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের প্রেরণার চিরন্তন উৎস : আইসিটি প্রতিমন্ত্রী পলক

By Baadshah

March 08, 2022

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ কেবল আমাদের নয়, বিশ্বের স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের জন্য প্রেরণার এক চিরন্তন উৎস। রাজনৈতিক বিশ্লেষকদের মতে বঙ্গবন্ধুর এ ভাষণ বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণ। তিনি বলেন একটি ভাষণ কীভাবে গোটাজাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ তার অনন্য উদাহরণ।

প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আইসিটি বিভাগের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে “বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ স্বাধীনতা ও মুক্তিকামী মানুষের প্রেরণার উৎস” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। ডিজিটাল নিরাপত্তা এজেন্সি’র মহাপরিচালক মো: খায়রুল আমীন এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের পরিচালক শফিকুল ইসলাম।

পলক বলেন আধুনিক তথ্য-প্রযুক্তির যা কিছু আজ তার সব কিছুর ভিত্তি রচনা করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু আন্দোলন, সংগ্রাম, ত্যাগ ও সাহসিকতা দিয়ে নিরস্ত্র জাতিকে সশস্ত্র মুক্তিযুদ্ধের জন্য তৈরি করেছিলেন। সদ্য-স্বাধীন, যুদ্ধ-বিধ্বস্ত, প্রযুক্তিনির্ভর, বিজ্ঞান মনস্ক প্রজন্ম উপহার দেয়ার জন্য বঙ্গবন্ধু শিক্ষা নীতি প্রনয়ণ করে গেছেন।

ইউনেস্কো, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বিশ্বের প্রামাণ্য দলিল হিসেবে অন্তর্ভুক্ত করেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন ১৯ মিনিটের এ ভাষণে বাঙালি জাতির ২৩ বছরের শোষণ ও বঞ্ছনার কথা তুলে ধরেছিলেন। যুদ্ধের প্রস্তুতি কিভাবে নিতে হবে এবং স্বাধীন বাংলাদেশের পথ চলা কেমন হবে সে নির্দেশনা, রাজনৈতিক এবং সাংস্কৃতিক মুক্তির পথ-নকশা এ ভাষণে দিয়েগেছেন।

পলক বলেন স্বাধীনতা বিরোধী চক্র ২১ বছর মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শ ও দর্শন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণকে দুটি প্রজন্মের কাছ থেকে দূরে সরে রেখেছিল। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ রাজনৈতিক বিশ্লেষকরা গবেষণা করছে, অমর কবিতা হিসেবে প্রজন্ম থেকে প্রজন্ম এ ভাষণকে বহন করে চলেছে। তিনি বলেন বঙ্গবন্ধু রাজনৈতিক মুক্তি দিয়েছেন এবং বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাদের অর্থনৈতিক মুক্তির সংগ্রাম সফল করেছেন। বাংলাদেশ আজ উন্নয়নশীল ও প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে।

তিনি বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সকলের প্রতি আহ্বান জানান। এর আগে প্রতিমন্ত্রী আইসিটি টাওয়ার চত্ত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচন করেন এবং পুষ্পস্তবক অর্পণ করেন।