ইভেন্ট

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট জয়ী স্টার্টআপ কোটি টাকার অনুদান পেলো

By Baadshah

October 30, 2021

জাতীয় সঙ্গীতের আবেশ না ছড়াতেই ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ নিয়ে নতুন পরিবেশনা। এর পর উপস্থাপকদের কথোপকথন, অতিথিদের বক্তব্য ফাঁকে ফাঁকে ভিডিও ডক্যু, নত্যৃ আর গান পরিবেশনার মধ্য দিয়ে পর্দা নামলো প্রথম বিগ ২০২১। এতে বিজয়ী হয়েছে বাংলাদেশের স্টার্টআপ ‘ওপেন রিফ্যাক্টরি’। আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় বিজয়ী স্টার্টআপ প্রতিষ্ঠান ১ লাখ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি টাকার অনুদান পেয়েছে।

তরুণ উদ্যোক্তাদের উৎসাহিত করতে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া) প্রথমবারের মতো আয়োজন করে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২১।

৩০ অক্টোবর শনিবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অডিটরিয়ামে প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়।আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল।

অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়ালে যুক্ত হয়ে বলেন, আমি আশা করবো এই প্রতিযোগিতায় বিজয়ী স্টার্টআপগুলো থেকেই ফেসবুক, অ্যামাজন, আলীবাবার মতো বড় প্রতিষ্ঠান গড়ে তুলবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তথ্যপ্রযুক্তিতে ইকো সিস্টেম গড়ে তুলতে ২০১৭ সালে আইডিয়া প্রকল্প চালু হয়। এই প্রকল্প থেকেই এই প্রথমবারের মতো বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ আয়োজন করা হয়। তরুণ স্টার্টআপদের উৎসাহিত করতে, তাদের আইডিয়াগুলো বাস্তবায়ন করতে এই ধরনের আয়োজন প্রতিবছর করা হবে।

তিনি আরো বলেন, স্টার্টআপ ইকোসিস্টেম ও এন্টারপ্রেনিয়র সাপ্লাইচেইন তৈরির মাধ্যমে তরুণদের আত্মনির্ভরশীল করতে আইসিটি বিভাগ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গ্র্যান্ট প্রতিযোগিতার মাধ্যমে তরুণ প্রজন্মকে উদ্যোক্তা ও উদ্ভাবক হতে অনুপ্রাণিত করবে।

স্বাধীনতা দিবসের তারিখ অনুযায়ী, রিয়েলিটি শো অনুষ্ঠানে চূড়ান্ত পর্বে স্থান করে নেয়া ২৬টি স্টার্টআপ ও ১০টি পোর্টফোলিও উদ্যোগকে পুরস্কৃত করা হয়। দেয়া হয় দশ লাখ টাকার অনুদানের চেক। অনলাইনে সংযুক্ত থেকে সমপরিমান অনুদান পেয়েছে বিদেশী ১০ স্টার্টআপ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আডিয়া প্রকল্প পরিচালক মোঃ আব্দুর রাকিব। এরপর বক্তব্য দেন ওয়ালটন হাইটেক ব্যবস্থাপনা পরিচালক গোলাম মোর্শেদ, স্টার্টআপ বাংলাদেশের হেড অব পোর্টফোলিও হাসান এ আরিফ,বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল মান্নান, আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম ।